কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে কাজ করে ওপেনএআই। বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলার প্রতিষ্ঠাতা ইলোন মাস্কের এই এআই কোম্পানিতে ১০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। তাদের উদ্দেশ্য, ‘আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স’ বা অনন্যসাধারণ কাজে ব্যবহারযোগ্য এআই তৈরি করা। খবর ম্যাশেবল।

এ বিনিয়োগের মাধ্যমে দুই মার্কিন কোম্পানি দীর্ঘমেয়াদে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করার সূচনা করল বলে ধারণা করা হচ্ছে। জানা গেছে, ওপেন এআই মাইক্রোসফটের ক্লাউড প্লাটফর্ম অ্যাজ্যুরের সেবা নিয়ে কাজ করবে। পাশাপাশি দুই কোম্পানি নতুন ধরনের সুপার কম্পিউটার নির্মাণ নিয়েও কাজ করবে বলে জানা গেছে।

ইলোন মাস্কের ওপেন এআই সম্প্রতি নতুন মিশনের ঘোষণা দিয়েছে। এটিই হলো আর্টিফিশিয়াল জেনারেল এআই বা এজিআই। এটি এমন ধরনের এআই, যেটি মানুষের মতোই কোনো ক্ষেত্রে তার চেয়েও উঁচু দরের দক্ষতাসম্পন্ন তথ্য প্রক্রিয়াকরণ ক্ষমতার অধিকারী। এ ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের মতো করে চিন্তা করতে পারবে। ফলে এরা অত্যন্ত জটিল কাজ স্বয়ংক্রিয়ভাবে করতে সক্ষম হবে।

যদিও এ ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা হলিউডের টার্মিনেটর সিনেমার মতো বিপর্যয়ের কারণ হতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন। এ ব্যাপারে পূর্ণ নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছে ওপেন এআই।

এ ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরিতে ওপেন এআই এরই মধ্যে বেশ এগিয়েছে বলে ধারণা করা হচ্ছে। তাদের সাম্প্রতিক সময়ের সবচেয়ে উল্লেখযোগ্য অর্জন হলো, একটি ভিডিও গেমে মানবপ্রতিদ্বন্দ্ ীকে হারিয়ে দিয়েছে তাদের এআই।

তবে এদিক থেকে মাইক্রোসফটের পরিকল্পনাটা একটু আলাদা। বিল গেটসের এ প্রতিষ্ঠান মূলত ক্লাউড প্লাটফর্ম অ্যাজ্যুরকে নানা বিষয় ও কাজে ব্যবহারের উপযোগী করে তোলার চেষ্টা করছে। এর মধ্যে গেম স্ট্রিমিং অন্যতম। সম্প্রতি আফ্রিকায় যাত্রা করেছে অ্যাজ্যুর।

সর্বোপরি অ্যাজ্যুর এখন অ্যামাজনের অ্যামাজন ওয়েব সার্ভিসেসের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছে। ওয়েন এআইয়ের সঙ্গে চুক্তি অ্যাজ্যুরকে আরো শক্তিশালী করে তোলারই একটি উদ্যোগ বলে মনে করা হচ্ছে।

নিউজ বনিকবার্তা