আয় করুন
$50000
বন্ধুদের আমন্ত্রণ করার জন্য
ইন্সটাফরেক্স থেকে স্টার্টআপ
বোনাস নিন
কোন বিনিয়োগের প্রয়োজন নেই!
কোনো বিনিয়োগ এবং ঝুঁকি
ছাড়াই ট্রেডিং শুরু করতে
গ্রহণ করুন নতুন স্টার্টআপ
বোনাস $1000
বোনাস নিন
৫৫%
ইন্সটাফরেক্স থেকে
প্রতিবার অর্থ জমাদানে
+ প্রসঙ্গে প্রত্যুত্তর
পৃষ্ঠা 1 of 4 123 ... গতগত
ফলাফল দেখাচ্ছে 1 হইতে 10 সর্বমোট 38

প্রসংগ: লিভারেজ

প্রসংগ: লিভারেজ

  1. #1
    কনিষ্ঠ সদস্য easinarafat's Avatar
    নিবন্ধনের তারিখ
    Mar 2015
    মন্তব্য
    9
    সঞ্চিত বোনাস
    2.00 USD
    ধন্যবাদ
    0
    0 টি পোস্টের জন্য 0 বার ধন্যবাদ পেয়েছেন

    লিভারেজ

    লিভারেজ

    কথায় আছে, আমেরিকা যার বন্ধু হয়, তার কোনো শত্রুর দরকার হয় না। কথাটা নেহায়েত মিথ্যা নয়। খুব বেশি কস্ট করতে হবে না, পাশের দেশ পাকিস্তানই একটা জলন্ত উদাহরন। তাই বলে কি আমরা যেচে পড়ে আমেরিকাকে শত্রু বানাবো? বর্তমান পরিস্থিতিতে, নিশ্চয়ই নয়।

    ফরেক্স মার্কেটে লিভারেজ অনেকটা আমেরিকার মতই। বেশি লিভারেজ যেমন ভাল না, তেমনি আবার লিভারেজ ছাড়া আমাদের চলেও না।

    তাহলে জেনে নেয়া যাক, লিভারেজ এমন কি জিনিস যেটা ছাড়া ফরেক্সে চলা সম্ভব না? (হয়ত সম্ভব, কিন্তু খুব কঠিন। অনেকটা আমেরিকার অবরোধের সাথে যুদ্ধ করার মত)

    তার আগে জানুন লিভারেজ কেন দরকার। আপনি যদি ফরেক্সে নতুন হয়ে থাকেন, তাহলে এটাও বুঝবেন লিভারেজ কি জিনিস।

    ফরেক্স মার্কেটের একটা বড় সমস্যা হোল (সমস্যা মানে আমাদের ট্রেডারদের জন্য সমস্যা) প্রতিদিনকার মার্কেট মুভমেন্ট খুবই কম। আপনি পিপস হিসাব করতে শিখেছেন। কখনও কি খেয়াল করে দেখেছেন মার্কেট একদিনে কত পারসেন্ট মুভ করে? :|

    ঝটপট কিছু অঙ্ক করে নেই। ধরুন, কোনো একদিন EUR/USD এর সর্বনিম্ন প্রাইস ছিল ১.২২০৫ ও দিনের সর্বোচ্চ প্রাইস ছিল ১.২৩২৫ (১২০ পিপস). তাহলে, মার্কেটের শতকরা সর্বোচ্চ পরিবর্তন কত ছিল? খুব সহজভাবে হিসাব করলে, (১.২৩২৫-১.২২০৫)/১.২২০৫ অথবা ০.০০৯৮ অথবা ০.৯৮ পারসেন্ট।

    এই হিসাবটা করা হয়েছে সর্বোচ্চ মুভমেন্ট ধরে। প্রকৃত মুভমেন্ট হবে আরও কম এবং ((দিন শুরুর প্রাইস-দিন শেষের প্রাইস)/দিন শুরুর প্রাইস) যা এর থেকে আরও কম।

    এই হিসাবটা দেখালাম শুধুমাত্র একটি কারনে। তা হলো ফরেক্স মার্কেটের প্রতিদিনকার মুভমেন্ট যে অনেক কম তা দেখানোর জন্য। অধিকাংশ পপুলার পেয়ারই প্রতিদিন ১-২ শতাংশ বা তার কম মুভমেন্ট করে। ঢাকা স্টক মার্কেটের দিকে একবার তাকান, প্রতিদিন স্টকের দাম করে ৫%-১০% এমনকি আরও বেশি বাড়ে বা কমে। আমরা ফরেক্সে হিসাব করি পিপস দিয়ে। ২-৩ শতাংশ মার্কেট মুভমেন্ট হলেই অধিকাংশ পেয়ার ৩০০-৪০০ পিপস বেড়ে যায়। আর তাই অনেক মনে হয় আমাদের কাছে। (আসলেই কি?)

    তাতে আমার সমস্যা কি?

    ভেবে দেখুন, আপনি ১০০০ হাজার টাকা দিয়ে কিছু কিনলেন পরে বেশি দামে বিক্রি করার জন্য। এখন এই জিনিসের দাম প্রতিদিন ১-২ টাকা করে বাড়লে/কমলে ভালো নাকি ১০-২০ টাকা করে বাড়লে/কমলে ভালো? উঠানামা যত বেশি হবে, আপনি তত বেশি লাভ করতে পারবেন যদিও লসটাও একটু বেশিই হবে। কিন্তু, লস যতই হোক, ফতুর তো এর হবেন না। কারন, ওই জিনিসের দাম তো কখনো শূন্য হবে না। আর চাইলেই আপনি একটা নির্দিষ্ট দামের কমে তা বিক্রি করে দিতে পারবেন অথবা দাম বাড়ার সময়, কাঙ্খিত দাম না বাড়া পর্যন্ত তা ধরে রাখতে পারবেন। সুতরাং, দ্রুত বাড়লে কমলেই আপনার লাভ।

    ফরেক্স মার্কেটের কম মুভমেন্টের জন্য যেহেতু নিজের টাকায় খুব বেশি লাভ করা সম্ভব না, তাই অধিকাংশ ট্রেডারই ফরেক্সে লিভারেজ ব্যবহার করে যার অপর নাম ঋণ অথবা লোন এবং যেটা সব ফরেক্স ব্রোকারই অফার করে। এর ফলে অল্প মার্কেট মুভমেন্ট আমাদের বেশি লস/লাভের সুযোগ তৈরি করে। (লসটা আগে লিখলাম কারন ফরেক্সে এই জিনিসটাই সবাই বেশি করে)

    সুতরাং, আপনার ক্যাপিটাল যদি ১০০০ ডলার হয় আর আপনি যদি প্রতিদিন .৫০ পারসেন্ট মার্কেট মুভমেন্ট ধরতে পারেন, তাহলে আপনি শুধু নিজের টাকা দিয়ে ট্রেড করলে লাভ হবে ৪.৯-৫ ডলার। এটা খুবই কম। কেনোনা এভাবে আপনাকে প্রায় ২০০ ট্রেড উইন করতে হবে (লাভ থেকে সব লসিং ট্রেড বাদ দিয়ে ২০০ ট্রেড হতে হবে, উদাহরণস্বরূপ ৫০০ উইন, ৩০০ লসিং ট্রেড = ৮০০ ট্রেড) ব্যালেন্স দ্বিগুণ করার জন্য।

    আপনি যদি ১:১০ লিভারেজ ব্যবহার করেন (১০ গুন ঋণ), তাহলে একই ক্যাপিটাল এ আপনার প্রফিট হবে ৫০ ডলার।

    আপনি যদি মনে করেন, এটাও কম, তাহলে ১:১০০ লিভারেজ ব্যবহারে আপনার লাভ হবে ২০০ ডলার একই ট্রেডে।


    ২০০ ডলার প্রফিট শুধুমাত্র একটা ট্রেডে? তাও আবার মাত্র ১০০০ ডলারে? এর থেকে তো ১:১০০০ ব্যবহার করা ভালো। এক ট্রেডেই জিতলে কম্ম খতম। অ্যাকাউন্ট তিনগুন!

    এরকম লাভের কথা ভাবতে ভালই লাগে। তার আগে জেনে নিন DSE তে শুধুমাত্র ১:২ লিভারেজ ব্যবহার করে লক্ষ লক্ষ বিনিয়োগকারী ফতুর হয়ে গেছে। আর আপনি নিতে চান ১ টাকা মূলধনে ১০০০ টাকা ঋণ? সইতে পারবেন তো?

    প্রায় প্রত্যেক ট্রেডারই এটা সইতে পারে না। যার ফলাফল, হার্ট অ্যাটাক মানে অ্যাকাউন্ট জিরো। অতিরিক্ত লিভারেজ ব্যবহার করা ৯৯ শতাংশ ট্রেডারের ফতুর হওয়ার একমাত্র কারন। ভেবে দেখুন, আপনি কি ট্রেডিং শিখেছেন বলে মনে করেন যে ১ টাকায় ১০০০ টাকা ঋণ নেয়ার সাহস করবেন?

    তাহলে কতো লিভারেজ ব্যবহার করা ভালো?

    নির্ভর করে কত দ্রুত আপনি আপনার ব্যালান্স বৃদ্ধি করতে চান।

    বর্তমান প্রাইস (১.২২৭৮) এ eur/usd তে ০.০১ স্ট্যান্ডার্ড লটে (পার পিপস ১০ সেন্ট করে) একটা বাই ট্রেড দিতে আপনার লাগবে ১২২৭.৯৬ ডলার। পার ট্রেডে ৫০ পিপস লাভ করলে, লাভ হবে ৫ ডলার। অ্যাকাউন্ট দ্বিগুণ করতে লসিং ট্রেড থেকে ২৪০ উইনিং ট্রেড এরও বেশি প্রয়োজন হবে, দরকার হবে ১২,২৭০ পিপস। এভাবে ট্রেড করলে, আপনি কোনোদিন ফতুর হবেন না। (শর্ত প্রযোজ্যঃ এই প্রাইসেই কিনতে হবে। প্রাইস যত বাড়বে, তত বেশি ক্যাপিটাল লাগবে)

    ফরেক্সে আর ফতুর হতে চান না? তাহলে একবার ১:১ লিভারেজ ব্যবহার করে দেখুন না কি হয়! যদিও এর জন্য কিছুটা বড় ক্যাপিটাল দরকার। ক্যাপিটাল মাঝারি হলে ১:১০, ক্যাপিটাল ছোট হলে ১:৫০, সর্বোচ্চ ১:১০০ ব্যবহার করতে পারেন।

    যদি লিভারেজ নিয়ে জটিল হিসাবে যেতে না চানঃ

    সবসময় অ্যাকাউন্ট এর ১-৫% রিস্ক নিন প্রতিটি ট্রেডে। মানে, ১০০০ ডলার ক্যাপিটাল এ ১০-৫০ ডলার রিস্ক প্রতি ট্রেডে। ১-৩% যথেষ্ট নিরাপদ। তাহলে আর আপনাকে লিভারেজ নিয়ে চিন্তা করতে হবে না। এটাই নিশ্চিত করবে যে আপনি কম লিভারেজ নিয়ে ট্রেড করছেন।

    মনে রাখবেন, আমেরিকা বা লিভারেজ ছাড়া আমাদের চলবে না। আর তাই একে শত্রু না ভেবে নিরাপদ দূরত্বে থাকাই উত্তম।

  2. #2
    সদস্য hasanmasud1985's Avatar
    নিবন্ধনের তারিখ
    Apr 2015
    মন্তব্য
    42
    সঞ্চিত বোনাস
    7.85 USD
    ধন্যবাদ
    0
    0 টি পোস্টের জন্য 0 বার ধন্যবাদ পেয়েছেন
    ফরেক্স মার্কেটে লিভারেজ অনেকটা আমেরিকার মতই। বেশি লিভারেজ যেমন ভাল না, তেমনি আবার লিভারেজ ছাড়া আমাদের চলেও না। ফরেক্স মার্কেটের কম মুভমেন্টের জন্য যেহেতু নিজের টাকায় খুব বেশি লাভ করা সম্ভব না, তাই অধিকাংশ ট্রেডারই ফরেক্সে লিভারেজ ব্যবহার করে যার অপর নাম ঋণ অথবা লোন এবং যেটা সব ফরেক্স ব্রোকারই অফার করে। এর ফলে অল্প মার্কেট মুভমেন্ট আমাদের বেশি লস/লাভের সুযোগ তৈরি করে। (লসটা আগে লিখলাম কারন ফরেক্সে এই জিনিসটাই সবাই বেশি করে)

  3. #3
    সদস্য hasanmasud1985's Avatar
    নিবন্ধনের তারিখ
    Apr 2015
    মন্তব্য
    42
    সঞ্চিত বোনাস
    7.85 USD
    ধন্যবাদ
    0
    0 টি পোস্টের জন্য 0 বার ধন্যবাদ পেয়েছেন
    প্রায় প্রত্যেক ট্রেডারই এটা সইতে পারে না। যার ফলাফল, হার্ট অ্যাটাক মানে অ্যাকাউন্ট জিরো। অতিরিক্ত লিভারেজ ব্যবহার করা ৯৯ শতাংশ ট্রেডারের ফতুর হওয়ার একমাত্র কারন। ভেবে দেখুন, আপনি কি ট্রেডিং শিখেছেন বলে মনে করেন যে ১ টাকায় ১০০০ টাকা ঋণ নেয়ার সাহস করবেন?

  4. #4
    প্রবীণ সদস্য Tuhin's Avatar
    নিবন্ধনের তারিখ
    Apr 2015
    অবস্থান
    Pabna,Dhaka,Bangladesh.
    মন্তব্য
    107
    সঞ্চিত বোনাস
    21.45 USD
    ধন্যবাদ
    2
    4 টি পোস্টের জন্য 5 বার ধন্যবাদ পেয়েছেন
    লিভারেজ বা মার্জিন লোন হচ্ছে আপনার ক্যাপিটাল এর উপর সর্বোচ্চ কত গুন লোন আপনার ফরেক্স ব্রোকার আপনাকে দিবে। ধরুন, আপনার ব্যাল্যান্স বা ক্যাপিটাল হচ্ছে ১০০ ডলার । আপনি যদি ১;২০০ লিভারেজ ব্যাবহার করেন, তাহলে আপনি ট্রেড করার সময় আপনার ব্রোকার আপনাকে সর্বোচ্চ্য ২০০ গুন পর্যন্ত লোন দিবে। আপনি জদি ১:১ নেন তাহলে লোন নিলেন না।

  5. #5
    প্রবীণ সদস্য bonushunter's Avatar
    নিবন্ধনের তারিখ
    Apr 2015
    মন্তব্য
    434
    সঞ্চিত বোনাস
    88.30 USD
    ধন্যবাদ
    0
    5 টি পোস্টের জন্য 5 বার ধন্যবাদ পেয়েছেন
    লিভারেজ ফরেক্স মার্কেট এ একপ্রকার লোন। লিভারেজ এর কাজ হচ্ছে কম ডিপোজিট দিয়ে বেশী লডে ট্রেড অপেন করা। লিভারেজ এর যেমন একজন ট্রেডার উপকৃত হয় তেমনি অপকৃতও হয়। যেমন বেশি লডে ট্রেড করে লস হলে বেশি লস হয়। তাই লিভারেজ কম নিওয়াই ভালো।

  6. #6
    প্রবীণ সদস্য fxtdr's Avatar
    নিবন্ধনের তারিখ
    Jan 2015
    মন্তব্য
    660
    সঞ্চিত বোনাস
    167.39 USD
    ধন্যবাদ
    8
    36 টি পোস্টের জন্য 43 বার ধন্যবাদ পেয়েছেন
    সত্যি কথা বলতে কি লিভারেজ বেশি হলে যেমন সুবিধা আছে তেমনি বেশ অসুবিধাও আছে। যেমন ধরুন আপনি যদি বেশি লিভারেজ নিয়ে কাজ করতে যান তাহলে আপনি আপনার একাউন্ট টিকে সোয়াপ মুক্ত করতে পারবেন না । একাউন্ট সোয়াপ মুক্ত করতে হলে ইন্সটা ফরেক্স থেকে আপনি ১ঃ৫০ এর বেশি লিভারেজ পাবেন না। আর আপনার লিভারেজ যত বেশি হবে আপনি তত বড় ট্রেড ওপেন করতে পাএবেন।

  7. #7
    সদস্য Taleb Mahmud's Avatar
    নিবন্ধনের তারিখ
    Jul 2015
    মন্তব্য
    85
    সঞ্চিত বোনাস
    17.25 USD
    ধন্যবাদ
    0
    4 টি পোস্টের জন্য 4 বার ধন্যবাদ পেয়েছেন
    লিভারেজ যত বেশি হবে তত বেশি risk. তাহলে একবার ১:১
    লিভারেজ ব্যবহার করে দেখুন না কি হয়! যদিও এর জন্য
    কিছুটা বড় ক্যাপিটাল দরকার। ক্যাপিটাল মাঝারি হলে
    ১:১০, ক্যাপিটাল ছোট হলে ১:৫০, সর্বোচ্চ ১:১০০ ব্যবহার
    করতে পারেন।

  8. #8
    সদস্য afzalforex11's Avatar
    নিবন্ধনের তারিখ
    Aug 2015
    মন্তব্য
    56
    সঞ্চিত বোনাস
    10.05 USD
    ধন্যবাদ
    0
    0 টি পোস্টের জন্য 0 বার ধন্যবাদ পেয়েছেন
    আর্থিক সুবিধা অতিরিক্ত সম্পদ অর্জন ঋণ ব্যবহার বোঝায়. আর্থিক সুবিধা এছাড়াও ইকুইটি ট্রেডিং হিসাবে পরিচিত হয়. নীচে আর্থিক সুবিধা, অথবা শুধুমাত্র লিভারেজ ব্যবহার চিত্রিত করা দুটি উদাহরণ.

    মেরি $ 400,000 মোট খরচ জমি 40 একর ক্রয় তার নগদ $ 400,000 ব্যবহার করে. মেরি আর্থিক সুবিধা ব্যবহার করা হয় না.

    আদালতে অভিযুক্ত করা তার নগদ $ 400,000 ব্যবহার করে এবং $ 1.200.000 মোট খরচ হচ্ছে জমি 120 একর ক্রয় $ 800,000 ধার. আদালতে অভিযুক্ত করা আর্থিক সুবিধা ব্যবহার করা হয়. আদালতে অভিযুক্ত করা তার নিজের টাকা মাত্র $ 400,000 সঙ্গে জমির $ 1.200.000 নিয়ন্ত্রণ করা হয়.

    মেরি এবং আদালতে অভিযুক্ত করা মালিকানাধীন বৈশিষ্ট্য 25% দ্বারা মান বৃদ্ধি এবং তারপর বিক্রি হয়, মেরি তার $ 400,000 বিনিয়োগের উপর একটি $ 100,000 লাভ, একটি 25% রিটার্ন থাকবে. Sue এর জমি $ 1,500,000 জন্য বিক্রি করবে এবং $ 300,000 একটি লাভ স্থাপিত হবে. একটি 75% রিটার্ন হচ্ছে আদালতে অভিযুক্ত করা তার $ 400,000 বিনিয়োগ ফলাফল উপর Sue এর $ 300,000 লাভ. সম্পদ মূল্য বৃদ্ধি যখন লিভারেজ ভাল কাজ করে.

    সম্পদ মূল্য আপনার বিরুদ্ধে লিভারেজ কাজ ব্যবহার কমে যখন. এর মেরি এবং আদালতে অভিযুক্ত করা মালিকানাধীন বৈশিষ্ট্য তাদের খরচ থেকে 10% মূল্য হ্রাস এবং তারপর বিক্রি হয় যে অনুমান করা যাক. মেরি মেরি এর বিনিয়োগের উপর 10% তার $ 400,000 বিনিয়োগ-ক্ষতি উপর $ 40,000 একটি ক্ষতি হবে. আদালতে অভিযুক্ত করা তার $ 400,000 বিনিয়োগের উপর $ 120,000 ($ 1.200.000 এক্স 10%) একটি ক্ষতি হবে. এই Sue এর বিনিয়োগের উপর 30% ($ 400,000 দ্বারা বিভক্ত $ 120,000) একটি ক্ষতি.

  9. #9
    প্রবীণ সদস্য MotinFX's Avatar
    নিবন্ধনের তারিখ
    Aug 2015
    অবস্থান
    CTG
    মন্তব্য
    1,648
    সঞ্চিত বোনাস
    347.68 USD
    ধন্যবাদ
    15
    39 টি পোস্টের জন্য 44 বার ধন্যবাদ পেয়েছেন
    লিভারেজ হল এক প্রকার লোন । যা পত্যেক ব্রোকার হাউজ তার একাউন্ট হোল্ডার কে লোন দিয়ে থাকে । লিভারেজ কম নেওয়া ভাল কেননা লিভারেজ বেশি নিলে আপনার একাউন্ট জিরো হওয়ার সম্ভবনা বেশি থাকে । আমাদের কম লিভারেজ অথ্যাৎ ১:৫০ নেওয়া উচিত ।

  10. #10
    প্রবীণ সদস্য md mehedi hasan's Avatar
    নিবন্ধনের তারিখ
    May 2015
    অবস্থান
    gaibandha,gobindogong
    মন্তব্য
    1,068
    সঞ্চিত বোনাস
    451.48 USD
    ধন্যবাদ
    105
    102 টি পোস্টের জন্য 110 বার ধন্যবাদ পেয়েছেন
    ফরেক্স মার্কেটে বেশি লিভারেজ নিয়ে ট্রেড করার যেমন সুবিধা আছে তেমনি আবার অসুবিধা আছে।তবে লিভারেজ আমার কাছে অসুবিধা চেয়ে বেশি সুবিধার পরিমান বেশি।বেশি লিভারেজ নিয়ে ফরেক্স মার্কটে ট্রেড করলে এক সাথে অনেক ণ্ডলো ট্রেড ওপেন করা যায়।ফরেক্স মার্কটে বেশি ভাগ ট্রেডার সর্বোচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করে থাকে।ফরেক্স মার্কটে যারা দক্ষ না তাদের লিভারেজ বেশি বা কম নিলে কি আসে যায়।কারণ তারাতো লস খাবেই।তবে লিভারেজ ব্যবহারে আমাদের কে অবশ্যই সর্তক থাকতে হবে।

+ প্রসঙ্গে প্রত্যুত্তর
পৃষ্ঠা 1 of 4 123 ... গতগত

Tags for this Thread

মন্তব্য নিয়মাবলি

  • আপনি হয়ত নতুন পোস্ট করতে পারবেন না
  • আপনি হয়ত মন্তব্য লিখতে পারবেন না
  • আপনি হয়ত সংযুক্তি সংযুক্ত করতে পারবেন না
  • আপনি হয়ত আপনার মন্তব্য পরিবর্তনপারবেন না
  • BB কোড হলো উপর
  • Smilies are উপর
  • [IMG] কোড হয় উপর
  • এইচটিএমএল কোড হল বন্ধ
বাংলাদেশ ফরেক্স ফোরাম উপস্থাপন
ফোরাম সেবায় আপনাকে স্বাগতম যেটি ভার্চুয়াল স্যালুন হিসেবে সকল স্তরের ট্রেডারদের সাথে যোগাযোগ করার সুযোগ প্রদান করছে। ফরেক্স হলো একটি গতিশীল আর্থিক বাজার যেটি দিনে ২৪ঘন্টা খোলা থাকে। যে কেউ ব্রোকারেজ কোম্পানির মাধ্যমে এখানে কার্যক্রম সম্পাদন করতে পারে। এই ফোরামে আপনি কারেন্সি মার্কেটে ট্রেডিং এবং মেটাট্রেডার ফোর ও মেটাট্রেডার ফাইভের মাধ্যমে অনলাইন ট্রেডিং সম্পর্কিত বিস্তারিত বিবরণ পাবেন।

বাংলাদেশ ফরেক্স ফোরাম ট্রেডিং আলোচনা
ফোরামের প্রত্যেক সদস্য বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করতে পারেন, যার মধ্যে ফরেক্স সম্পর্কিত ও ফরেক্সের বাইরের বিভিন্ন বিষয়ও রয়েছে। ফোরাম বিভিন্ন মতামত এবং প্রয়োজনীয় তথ্য শেয়ারের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি অভিজ্ঞ ও নতুন উভয় ধরণের ট্রেডারদের জন্য উন্মুক্ত। পারস্পরিক সহায়তা এবং সহনশীলতা অত্যন্ত প্রশংসনীয়। আপনি যদি অন্যদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করতে চান অথবা ট্রেডিং সম্পর্কে আপনার জ্ঞান বৃদ্ধি করতে চান, তাহলে ট্রেডিং সম্পর্কিত আলোচনা "ফোরাম থ্রেড" এ আপনাকে স্বাগত।

বাংলাদেশ ফরেক্স ফোরাম ব্রোকার এবং ট্রেডারদের মধ্যে আলোচনা (ব্রোকার সম্পর্কে)
ফরেক্সে সফল হতে চাইলে, যথেষ্ট কৌশলের সাথে একটি ব্রোকারেজ কোম্পানি বাছাই করতে হবে। আপনার ব্রোকার সত্যিই নির্ভরযোগ্য সেটি নির্ধারণ করুন! এভাবে আপনি অনেক ঝুঁকির সম্মুখীন হবেন এবং ফরেক্সে লাভজনক ট্রেড করতে পারবেন। ফোরামে একজন ব্রোকারের রেটিং উপস্থাপন করা হয়; এটি তাদের গ্রাহকদের রেখে যাওয়া মন্তব্য নিয়ে তৈরি করা হয়। আপনি যে ব্রোকার কোম্পানির সাথে কাজ করছেন সে কোম্পানি সম্পর্কে আপনার মতামত দিন, এটি অন্যান্য ট্রেডারদের ভুল সংশোধন করতে সাহায্য করবে এবং একজন ভালো ব্রোকার বাছাই করতে সাহায্য করবে।

অবিচ্ছিন্ন যোগাযোগ বাংলাদেশ ফরেক্স ফোরাম
এই ফোরামে আপনি শুধু ট্রেডিং এর বিষয় সম্পর্কেই কথা বলবেন না, সেইসাথে আপনার পছন্দের যে কোন বিষয় সম্পর্কে কথা বলতে পারবেন। বিশেষ থ্রেডে অফটপিং ও করা যায়! আপনার পছন্দের যে কোন হাস্যরস, দর্শন, সামাজিক সমস্যা বা বাস্তব জ্ঞান সম্পর্কিত কথাবার্তা এখানে উল্লেখ করতে পারবেন, এমনকি আপনি যদি পছন্দ করেন তাহলে ফরেক্স ট্রেডিং সম্পর্কেও লিখতে পারবেন!

যোগদান করার জন্য বোনাস বাংলাদেশ ফরেক্স ফোরামে
যারা ফোরামে লেখা পোষ্ট করবে তারা বোনাস হিসেবে অর্থ পাবে এবং সেই বোনাস একটি অ্যাকাউন্টে ট্রেডিং এর সময় ব্যবহার করতে পারবে. ফোরাম অর্থ মুনাফা লাভ করা নয়, অধিকন্তু, ফোরামে সময় ব্যয় করার জন্য এবং কারেন্সি মার্কেট ও ট্রেডিং সম্পর্কে মতামত শেয়ারের জন্য পুরষ্কার হিসেবে ফোরামিটিস অল্প কিছু বোনাস পায়।