আয় করুন
$50000
বন্ধুদের আমন্ত্রণ করার জন্য
ইন্সটাফরেক্স থেকে স্টার্টআপ
বোনাস নিন
কোন বিনিয়োগের প্রয়োজন নেই!
কোনো বিনিয়োগ এবং ঝুঁকি
ছাড়াই ট্রেডিং শুরু করতে
গ্রহণ করুন নতুন স্টার্টআপ
বোনাস $1000
বোনাস নিন
৫৫%
ইন্সটাফরেক্স থেকে
প্রতিবার অর্থ জমাদানে
+ প্রসঙ্গে প্রত্যুত্তর
Page 1 of 2 12 গতগত
ফলাফল দেখাচ্ছে 1 হইতে 10 সর্বমোট 19

প্রসংগ: একজন ব্যার্থ টেডার এর কাহীনি

  1. #1
    Senior Member RichMahfuz's Avatar
    নিবন্ধনের তারিখ
    Jun 2015
    অবস্থান
    Rangpur BD
    মন্তব্য
    289
    সঞ্চিত বোনাস
    58.50 USD
    Thanks
    1
    9 টি পোস্টের জন্য 9 বার ধন্যবাদ পেয়েছেন

    একজন ব্যার্থ টেডার এর কাহীনি

    আমি একেবারেই নতুন ট্রেডার এখনো বেবী পিপস এ নার্সারী লেভেল এ আছি।
    অনেকটা কৌতুহলী হয়েই ফরেক্স ট্রেড শুরু করি। অনলাইনে কিছু আয়ের আশা থেকেই বিভিন্ন সাইটে ইনভেষ্ট করা শুরু করি। পিটিসি তে অবশ্য কখনো ট্রাই করিনি। কারণ অনেকের কাছেই শুনতাম এটা বোরিং একটা জিনিস। অনলাইনে কিছু আয়ের আশা থেকেই ফরেক্স সর্ম্পকে খোজ খবর নিতে নিতে একসময় ফরেক্স ট্রেড এ ঢুকে গেলাম। কোন ট্রেনিং না নিয়ে মার্কেট এনালাইসিস, মানি ম্যানেজমেন্ট থেকে শুরু করে ফরেক্সের ক-খ না জেনে ডেমো ট্রেড না করেই রেজিষ্ট্রেশন করে প্রথম দিনেই ১০০০ ডলার ইনভেষ্ট করে শুধু সামান্য বাই-সেল কিভাবে দিতে হয় তা জেনেই (১০ মিনিটের জন্য এক জন নতুন ফরেক্স শিখা লোকের সাহায্যে ) ট্রেড শুরু করি। ভাগ্য ভালো ছিল যে স্কালপিং (আমি যা করেছি তাকে যে স্কালপিং বলে তা এখন বুঝতেছি) করেই প্রথম দিন প্রফিট করলাম ১২০০ ডলার আমার মোট ইকুইটি হয় ২২০০ ডলার ২য় দিন। তার পর দিনেও লাভ লস করে ইকুইটি দাড়ায় ৩০০০ ডলার এ এভাবে এক সপ্তাহে লাগাতার ভাগ্য সহায় হবার কারণে ইকুইটি দাড়ায় ১২০০০ ডলার এ। আমি তো আনন্দে আত্নহারা ফরেক্স এতই সহজ? অল্পদিনেই তো কোটিপতি হয়ে যাব। (!) নিজের কাছে মানি ম্যানেজমেন্ট এর কোন ধারণাই ছিলোনা। আমার ইকুইটি হিসেবে কত তে ট্রেড করতে হবে তাও জানতামনা। আমি কয়েকদিন অবজার্ভ করে একটা জিনিসই বুঝেছিলাম মার্কেট যখন হঠাত করে অনেক উপরে উঠে তার পরই নিচের দিকে নামে তখন একটা সেল অর্ডার ১ লট এ দিলে ৩০০-৫০০ ডলার পর্যন্ত প্রফিট হয়। তেমনি অনেক নিচে নামলে একই ভাবে উপরে উঠে। (অবশ্য কয়েকটি ক্ষেত্রে তার ব্যতিক্রম ও ঘটেছিলো। যাক ১০০০ ডলার ১২০০০ ডলার হবার পর ট্রেড বন্ধ করে কিছু প্রফিট উইথড্র করার ডিশিশানটি নিতে পারিনি আমার ২টা অর্ডার ৩০০০ ডলার লস এ ছিলো তাই। খেয়াল করছিলাম যে মার্কেট উপরে উঠলে বাই অর্ডার গুলো ক্লোজ করেই উইথড্র দিবো। কিন্তু নিয়তির নির্মম পরিহাস। আমার ১২০০০ ডলার আমার নিজেরই খামখেয়ালীতে শেষ পর্যন্ত জিরো হয়ে যায়। কারণ যখন ৩০০০ ডলার লস ছিলো তখন সব ট্রেড ক্লোজ করে দিলেও ৯০০০ ডলার এর মত থাকতো কিন্তু ৩০০০ ডলার রিকোভার করতে গিয়ে আরো দুইটা অর্ডার দিয়ে আরো ২০০০ ডলার লস করলাম। মোট কথা শেষ পর্যন্ত ইকুইটি এসে দাড়ায় ৩৭০০ ডলার এ। তখনো ট্রেড ক্লোজ করে উইথড্র করলে ২৭০০ ডলার প্রফিট থাকতো নতুন করে ট্রেড শুরু করতে পারতাম। কিন্তু তখন একেবারেই নতুন তাই আমার রেফারার যে ছিলো তাকে জিজ্ঞেস করলে তিনি বলেন আপনি এখন ট্রেড ক্লোজ করলে কিছুই পাবেননা। কিন্তু কথাটি একেবারেই ভুল ছিল। তিনি কেন আমাকে একথা বললেন বুঝতে পারলামনা। তিনি বললেন আজকে মার্কেট উঠে যাবে সুতরাং ট্রেড ধরে রাখেন রাতে ট্রেড চালু অবস্থায় থাকে আর আমার সে ১২০০০ ইকুইটি শেষ পর্যন্ত জিরো তে নামল।
    এখন ট্রেড বন্ধ ডলার নাই তাই। তবে ডেমো করতেছি এবং বিভিন্ন ফরেক্স সাইট-ফোরামে ফরেক্স সর্ম্পকে ধারনা নিচ্ছি আবার নতুন ভাবে শুরু করব। তবে ১০০০ ডলার হারিয়ে আমার যে অভিজ্ঞতা হয়েছে তা হয়তো আমাকে সামনে এগিয়ে নেবার সহায় হবে।
    আমার অভিজ্ঞতার আলোকে আমার যে ভুলগুলো হয়েছে তা হল---
    ১. সমম্পূর্ণ ঝুকিপূর্ণ ট্রেড করেছি আমি প্রথম থেকেই ১ লট থেকে ৩ লট পর্যন্ত ট্রেড করেছি ১০০০ ডলার এর ব্যালেন্স নিয়ে যা কখনো ঠিক নয়।
    ২. ভাগ্যের সহায়তায় যখন প্রচুর প্রফিট করেছি তখন তা উইথড্র দেয়াই বুদ্ধিমানের কাজ ছিল।
    ৩. লস রিকোভার করার চেষ্টা নতুন ট্রেডারদের জন্য বোকামী বরং লস রিকোভার না করে অই অবস্থায় ট্রেড ক্লোজ করে নতুন ভাবে শুরু করাই নতুনদের জন্য বুদ্ধিমানের কাজ।

  2. <a href="https://www.showfxworld.com">Forex Spain</a>
  3. #2
    Junior Member HuloBiral's Avatar
    নিবন্ধনের তারিখ
    Mar 2014
    অবস্থান
    Bhatpara (Kuthi) Gangni, Meherpur
    মন্তব্য
    12
    সঞ্চিত বোনাস
    2.40 USD
    Thanks
    0
    0 টি পোস্টের জন্য 0 বার ধন্যবাদ পেয়েছেন
    এরকম ঘটনা প্রায় সব ট্রেডার এর লাইফে ঘটে থেকে। আমি প্রথমে ট্রেড শুরু করি ইন্সটাফরেক্সে ১০০ ডলার দিয়ে অনেক দিন ব্রেকইভেন ছিলাম হঠৎ করে রাগের মাথাই মানি ম্যানেেজমেন্ট না করে বেশি লট-এ ট্রেড শুরু করি আর কিছুদিন পর আমার একাউন্ট ০০০০।

  4. #3
    Senior Member RichMahfuz's Avatar
    নিবন্ধনের তারিখ
    Jun 2015
    অবস্থান
    Rangpur BD
    মন্তব্য
    289
    সঞ্চিত বোনাস
    58.50 USD
    Thanks
    1
    9 টি পোস্টের জন্য 9 বার ধন্যবাদ পেয়েছেন
    যেহেতু মানি ম্যানেজমেন্ট অনেক গুরুত্ব পূর্ণ তাই ধিরে ধিরে টা ভাল ভাবে শিখছি। আশাকরি ার কখনও এমন ভুল হবেনা। আসলে মানুষ ভুল করেই শেখে। আমিও ব্যর্থ হয়ে আজ শেখার জন্য চেষ্টা করে যাচ্ছি। এখন অনেক সতর্ক হয়ে ট্রেড করছি। আগে এই বিষয় গুলো কখনও মাথায় নিয়েই আসিনি। আপনাদের প্রতি আমার অনুরুধ হচ্ছে না বুঝে ট্রেড করে ক্ষতি গ্রস্ত না হয়ে শিখে লাভবান হন।

  5. #4
    Senior Member basaki's Avatar
    নিবন্ধনের তারিখ
    Dec 2015
    মন্তব্য
    3,172
    সঞ্চিত বোনাস
    673.00 USD
    Thanks
    0
    42 টি পোস্টের জন্য 42 বার ধন্যবাদ পেয়েছেন
    আমি মনে করি ফরেক্স মার্কেটে ব্যর্থ হয়াটা একদম সাবাবিক বেপার। কারন ফরেক্স মার্কেটে যেমন লাভ হয় তেমনেই অনেক লস হয়। তবে আপনার যে কাহিনিটা বলেছেন তা হতো না যদি দক্ষ ট্রেডার হয়ে ফরেক্স মার্কেটে ট্রেড করত। তাই আমি মনে করি ফরেক্স মার্কেটে আগে দক্ষতে পরে ফরেক্স মার্কেটে লাইভ ট্রেড করা।

  6. #5
    Senior Member yasir arafat's Avatar
    নিবন্ধনের তারিখ
    Dec 2014
    মন্তব্য
    800
    সঞ্চিত বোনাস
    194.35 USD
    Thanks
    0
    6 টি পোস্টের জন্য 6 বার ধন্যবাদ পেয়েছেন
    সুতরাং আগের নিজেকে চেষ্টা করতে হবে।যদি না পারি তারপর অন্যজনের সাহায্য নিতে হবে।এটাই হচ্ছে মূল নিয়ম। যারা নিয়ম মেনে চলতে পেরেছে তারাই ফরেক্সে সফল হয়েছে।যারা নিয়ম মানতে পারেন নি তারা বিফল হয়েছেন।

  7. #6
    Senior Member HKProduction's Avatar
    নিবন্ধনের তারিখ
    Nov 2015
    মন্তব্য
    1,450
    সঞ্চিত বোনাস
    307.20 USD
    Thanks
    4
    10 টি পোস্টের জন্য 11 বার ধন্যবাদ পেয়েছেন
    আপনার কাহিনী আমাদের ভবিষ্যৎ জীবনের চলার পাথেয় হয়ে থাকবে। কেননা আমরা আপনার কাছ থেকে জানার পরে আর বলব না যে, আমি জেনে শুনে বিষ করেছি পান। প্রফিট হলে কখনোই বড় লটে ট্রেড করা উচিৎ নয়। আমার মতে আপনার যদি 500 ডলারের ব্যালেন্স থাকে আর যদি 500 প্রফিট করতে পারেন তবে আপনি আর একটি একাউন্ট করে তা সেখানে জমা ও নতুন ট্রেড শুরু করতে পারেন। এভাবে আপনি 500 ডলারের পাঁচটি একাউন্ট করে এগিয়ে যেতে পারেন।

  8. #7
    Senior Member milonkhanfx1993's Avatar
    নিবন্ধনের তারিখ
    Sep 2016
    মন্তব্য
    326
    সঞ্চিত বোনাস
    66.05 USD
    Thanks
    8
    16 টি পোস্টের জন্য 17 বার ধন্যবাদ পেয়েছেন
    আম যদি নামাতেই হয় আর সেটা গাছ থেকে ঢিল ছুড়ে ফেলার সম্ভাবনা যদি কম ই থাকে তবে হাতের ইট টাকে দিন চার ভাগে ভাগ করে ঢিল ছুড়া কি উচিত না?তাহলে আম পরার সম্ভাবনা বেড়ে যায় আর তাই ফরেক্স এ যেহেতু হারানোর সম্ভাবনা থাকে তাই অল্প অল্প রিস্ক নিয়ে এগিয়ে যান।

  9. #8
    Senior Member Hassan Raja's Avatar
    নিবন্ধনের তারিখ
    Oct 2016
    মন্তব্য
    180
    সঞ্চিত বোনাস
    38.10 USD
    Thanks
    0
    Thanked 1 Time in 1 Post
    আমার অবস্থা ঠিক আপনার মতো প্রায় 2200 ডলার লস করে এখন ট্রেডিং শিখতে চেষ্টা করছি এখন বুঝতে পারছি আগে শিখতে হবে পরে ট্রেড করতে হবে ।

  10. #9
    Senior Member mithun30's Avatar
    নিবন্ধনের তারিখ
    Jul 2016
    অবস্থান
    jessore
    মন্তব্য
    421
    সঞ্চিত বোনাস
    90.80 USD
    Thanks
    6
    7 টি পোস্টের জন্য 7 বার ধন্যবাদ পেয়েছেন
    ফরেক্স মার্কেট হল বৈদেশিক মুদ্রা কেনা বেচা করার একটি মার্কেট যেখানে এই বৈদেশিক মুদ্রার দাম প্রতিনিয়ত কমতে অথবা বাড়তে পারে। এবং এই মুদ্রা কেনা বেচা করেই লাভ করা হয়ে থাকে। তাহলে আমরা কিভাবে বুঝবো আমাদের কখন বাই করতে হবে অথবা কখন সেল করতে হবে? এইজন্য দরকার মার্কেট এনালাইসিস। মার্কেট এনালাইসিস মানে হল বিভিন্ন উপায়ে মার্কেটের অবস্থা পর্যবেক্ষণ করা। মার্কেট এনালাইসিস না করে ট্রেড করলে বিশাল ধরা খেতে হবে।আন্দাজে ট্রেড করার ফল কখনই ভাল হয় না।

  11. Device
  12. #10
    Senior Member MoinFX's Avatar
    নিবন্ধনের তারিখ
    Feb 2016
    মন্তব্য
    802
    সঞ্চিত বোনাস
    173.30 USD
    Thanks
    15
    24 টি পোস্টের জন্য 25 বার ধন্যবাদ পেয়েছেন
    আমাদের এইগুলো থেকে অনেক কিছু শিখার আছে কারন নিজের ভুল গুলো অনেক সময় চখে পড়েনা কারও ভুল গুলো সামনে পড়েলে মনে হয় নিজের ভুল গুলো সামনে আসে তখন এই গুলো আমরা শিক্ষা পাই।

+ প্রসঙ্গে প্রত্যুত্তর
Page 1 of 2 12 গতগত

মন্তব্য নিয়মাবলি

  • আপনি হয়ত নতুন পোস্ট করতে পারবেন না
  • আপনি হয়ত মন্তব্য লিখতে পারবেন না
  • আপনি হয়ত সংযুক্তি সংযুক্ত করতে পারবেন না
  • আপনি হয়ত আপনার মন্তব্য পরিবর্তনপারবেন না
  • BB কোড হলো উপর
  • Smilies are উপর
  • [IMG] কোড হয় উপর
  • এইচটিএমএল কোড হল বন্ধ
বাংলাদেশ ফরেক্স ফোরাম উপস্থাপন
ফোরাম সেবায় আপনাকে স্বাগতম যেটি ভার্চুয়াল স্যালুন হিসেবে সকল স্তরের ট্রেডারদের সাথে যোগাযোগ করার সুযোগ প্রদান করছে। ফরেক্স হলো একটি গতিশীল আর্থিক বাজার যেটি দিনে ২৪ঘন্টা খোলা থাকে। যে কেউ ব্রোকারেজ কোম্পানির মাধ্যমে এখানে কার্যক্রম সম্পাদন করতে পারে। এই ফোরামে আপনি কারেন্সি মার্কেটে ট্রেডিং এবং মেটাট্রেডার ফোর ও মেটাট্রেডার ফাইভের মাধ্যমে অনলাইন ট্রেডিং সম্পর্কিত বিস্তারিত বিবরণ পাবেন।

বাংলাদেশ ফরেক্স ফোরাম ট্রেডিং আলোচনা
ফোরামের প্রত্যেক সদস্য বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করতে পারেন, যার মধ্যে ফরেক্স সম্পর্কিত ও ফরেক্সের বাইরের বিভিন্ন বিষয়ও রয়েছে। ফোরাম বিভিন্ন মতামত এবং প্রয়োজনীয় তথ্য শেয়ারের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি অভিজ্ঞ ও নতুন উভয় ধরণের ট্রেডারদের জন্য উন্মুক্ত। পারস্পরিক সহায়তা এবং সহনশীলতা অত্যন্ত প্রশংসনীয়। আপনি যদি অন্যদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করতে চান অথবা ট্রেডিং সম্পর্কে আপনার জ্ঞান বৃদ্ধি করতে চান, তাহলে ট্রেডিং সম্পর্কিত আলোচনা "ফোরাম থ্রেড" এ আপনাকে স্বাগত।

বাংলাদেশ ফরেক্স ফোরাম ব্রোকার এবং ট্রেডারদের মধ্যে আলোচনা (ব্রোকার সম্পর্কে)
ফরেক্সে সফল হতে চাইলে, যথেষ্ট কৌশলের সাথে একটি ব্রোকারেজ কোম্পানি বাছাই করতে হবে। আপনার ব্রোকার সত্যিই নির্ভরযোগ্য সেটি নির্ধারণ করুন! এভাবে আপনি অনেক ঝুঁকির সম্মুখীন হবেন এবং ফরেক্সে লাভজনক ট্রেড করতে পারবেন। ফোরামে একজন ব্রোকারের রেটিং উপস্থাপন করা হয়; এটি তাদের গ্রাহকদের রেখে যাওয়া মন্তব্য নিয়ে তৈরি করা হয়। আপনি যে ব্রোকার কোম্পানির সাথে কাজ করছেন সে কোম্পানি সম্পর্কে আপনার মতামত দিন, এটি অন্যান্য ট্রেডারদের ভুল সংশোধন করতে সাহায্য করবে এবং একজন ভালো ব্রোকার বাছাই করতে সাহায্য করবে।

অবিচ্ছিন্ন যোগাযোগ বাংলাদেশ ফরেক্স ফোরাম
এই ফোরামে আপনি শুধু ট্রেডিং এর বিষয় সম্পর্কেই কথা বলবেন না, সেইসাথে আপনার পছন্দের যে কোন বিষয় সম্পর্কে কথা বলতে পারবেন। বিশেষ থ্রেডে অফটপিং ও করা যায়! আপনার পছন্দের যে কোন হাস্যরস, দর্শন, সামাজিক সমস্যা বা বাস্তব জ্ঞান সম্পর্কিত কথাবার্তা এখানে উল্লেখ করতে পারবেন, এমনকি আপনি যদি পছন্দ করেন তাহলে ফরেক্স ট্রেডিং সম্পর্কেও লিখতে পারবেন!

যোগদান করার জন্য বোনাস বাংলাদেশ ফরেক্স ফোরামে
যারা ফোরামে লেখা পোষ্ট করবে তারা বোনাস হিসেবে অর্থ পাবে এবং সেই বোনাস একটি অ্যাকাউন্টে ট্রেডিং এর সময় ব্যবহার করতে পারবে. ফোরাম অর্থ মুনাফা লাভ করা নয়, অধিকন্তু, ফোরামে সময় ব্যয় করার জন্য এবং কারেন্সি মার্কেট ও ট্রেডিং সম্পর্কে মতামত শেয়ারের জন্য পুরষ্কার হিসেবে ফোরামিটিস অল্প কিছু বোনাস পায়।