আয় করুন
$50000
বন্ধুদের আমন্ত্রণ করার জন্য
ইন্সটাফরেক্স থেকে স্টার্টআপ
বোনাস নিন
কোন বিনিয়োগের প্রয়োজন নেই!
কোনো বিনিয়োগ এবং ঝুঁকি
ছাড়াই ট্রেডিং শুরু করতে
গ্রহণ করুন নতুন স্টার্টআপ
বোনাস $1000
বোনাস নিন
৫৫%
ইন্সটাফরেক্স থেকে
প্রতিবার অর্থ জমাদানে
+ প্রসঙ্গে প্রত্যুত্তর
Page 1 of 2 12 গতগত
ফলাফল দেখাচ্ছে 1 হইতে 10 সর্বমোট 13

প্রসংগ: ট্রেড ম্যানেজমেন্ট কি ও এর কৌশল ব্যাবহার õ

  1. #1
    Banned Rayhan07's Avatar
    নিবন্ধনের তারিখ
    Feb 2015
    মন্তব্য
    7
    সঞ্চিত বোনাস
    0.20 USD
    Thanks
    0
    0 টি পোস্টের জন্য 0 বার ধন্যবাদ পেয়েছেন

    ট্রেড ম্যানেজমেন্ট কি ও এর কৌশল ব্যাবহার õ

    আমি আজ আপনাদের সামনে এমন একটা বিষয় নিয়ে কথা বলতে চাই যাকে ঠিক মানি ম্যানেজমেন্ট বলা চলেনা। চাইলে ট্রেড ম্যানেজমেন্ট বলা যেতে পারে। প্রপার ট্রেড ম্যানেজমেন্ট করতে না জানলে আপনি কখনোই সফল হবেন না। প্রথমে যতই লাভ করেন না কেন শেষ পর্যন্ত দেখা যাবে আপনি লসের মুখে পড়েছেন।
    আমি আজ ট্রেড ম্যানেজমেন্ট নিয়ে যে কথাগুলো বলতে যাচ্ছি সেগুলো হচ্ছে মূলত ট্রেড করার সময় আমি যে বিষয়গুলো মেনে চলি তারই প্রতিরুপ। আমি আশা করব আপনারাও নিজেরা ট্রেড করার সময় বিষয়গুলো মানবেন।
    ট্রেড ম্যানেজমেন্ট আসলে কি?
    ট্রেড ম্যানেজমেন্ট এর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে আপনি আপনার স্টপ লসকে কখনোই এমন ভাবে এডজাস্ট করবেন না যা আপনাকে বর ধরনের রিস্ক এ ফেলে দেয় এবং টার্গেট প্রফিট অর্জন অনিশ্চিত হয়ে পড়ে। এই বিষয়টা মেনে চললে আপনি একটা লো রিস্ক-রিওয়ার্ড রেশিও মেইনটেইন করে চলতে পারবেন। এটা লং রানে আপনাকে অনেক সুবিধাজনক স্থানে নিয়ে যাবে।
    একটি উদাহারনঃ
    ধরুন আপনি একটা সর্ট ট্রেডে এন্টার করেছেন। স্টপ লস ধরুন ৩০ পিপস আছে। প্রাইস ধীর গতিতে আপনার স্টপ লসের দিকে মুভ করছে। আপনি আশা করছেন যে মার্কেট আপনার অনুকুলে মুভ করবে তাই ঠিক করলেন যে স্টপ লস ৫০ পিপস ধরবেন। এক্ষেত্রে বেশিরভাগ সময় যেটা হয় যে দেখা যায় প্রাইস ঠিকই ৫০ পিপস এ স্টপ আউট হওয়ার ফলে আপনাকে বড় লসে পড়তে হয়। এই ক্ষেত্রে যা করা উচিৎ তা হল- যখনই দেখব প্রাইস স্টপ লসের দিকে এগোচ্ছে, ট্রেডার হিসেবে আমাদের এক্সেপ্ট করে নিতে হবে যে আমরা ভুল ট্রেডে আছি, ভুল টাকে শুদ্ধ করার জন্য স্টপ লস শিফট করব না, কারন এতে করে আরও বড় লস হতে পারে। সাধারণত নতুন ট্রেডাররা এই মিস্টেকটা খুব্ বেশি পরিমানে করে থাকে, কারন তারা ট্রেডিং এ লস টাকে এক্সেপ্ট করে নিতে পারেনা। তাই আমি আপনাদের সাথে আমার নিজের কিছু টেডিং আইডিয়া শেয়ার করব, যা এই ক্ষেত্রে বেশ কাজে দেবে। যখনই প্রাইস আমার পজিশনের বিপরীতে মুভ করবে, আমি আমার স্টপ লস ধরে রাখব। আল্টিমেটলি যদি প্রাইস আমার স্টপ লস ধরে ফেলে তাহলে এটা আমি এক্সেপ্ট করে নেব। এবং লস রিকভারের জন্য নতুন ট্রেডের অপেক্ষা করব।
    অপরদিকে, প্রাইস যদি আমার অনুকূলে মুভ করে, আমি আমার স্টপ লসকে ব্রেক ইভেন পয়েন্টে নিয়ে যাব। অপেক্ষা করব কখন প্রাইস আমার টার্গেটকে হিট করবে। যদি এইক্ষেত্রে প্রাইস রিভার্স হয়ে এসে স্টপ আউট করে, তাতেও আমি একটা সিঙ্গেল পিপ লস খাবনা। এভাবেই আমি আমার ক্যাপিটালকে প্রটেক্ট করে থাকি।
    আমি বলছিনা আপনি এই ভাবে আমাকে ফলো করেন। কিন্তু আপনি চাইলে চিন্তা করে এমন কিছু পদ্ধতি নিয়ে আসতে পারেন যাতে আপনার মানি ম্যানেজমেন্ট হবে সুন্দর ভাবে।
    ট্রেড ম্যানেজমেন্ট কেন দরকার?
    এখন ট্রেডার হিসেবে আপনার একটা জিনিস বুঝা খুব দ্রকার যে আপনাকে অবশ্যই আপনার ক্যাপিটাল সেভ করে চলতে হবে। একজন প্রফেশনাল ট্রেডারের কাছে নিজের ক্যাপটাল সেভ করাটা নতুন ট্রেডে জেতার চেয়েও বেশি দরকারি। আপনি যদি কখনও প্রফিটেবল ট্রেডার হতে চান তাহলে আপনাকে নিজের ট্রেড ম্যানেজমেন্ট এর দক্ষতাকে কে ট্রেডিং এ এপ্লাই করতে জানতে হবে।
    ট্রেড ম্যানেজমেন্ট এর একটা সুন্দর উপায় :
    আমি আপনাদের ট্রেড ম্যানেজমেন্ট এর আর একটা উপায় দেখাতে পারি- এটা আগেরটার তুলনায় একটু কনজারভেটিভ এপ্রোচ। এখানে একটা ট্রেড এর বদলে এই খানে আপনি দুইটি ট্রেড অর্ডার ওপেন করবেন। কিন্তু উভয় ক্ষেত্রেই আপনা স্টপ লস ও এবং এন্ট্রি প্রাইস সেইম হবে। একমাত্র পার্থক্যটি হল আপনি যে পরিমান টাকা রিস্ক নিতে রাজি আছেন তা দুইটি ভাগে ভাগ করা হয়ে গেল। ধরুন আপনি ২০০ ডলার রিস্ক নিতে চান, এক্ষেত্রে আপনি ১০০ ডলার করে দুটো আলাদা ট্রেড এ রিস্ক নিলেন। একটা ট্রেডের জন্য আপনার রিস্ক-রিওয়ার্ড রেশিও ধরেনঃ ১:১
    অন্য ট্রেডে টার্গেট সেট যখন ১:১ টার্গেট হিট খাবে, আপনি পাবেন ১০০ ডলার। এখন এই ১০০ ডলার কিন্তু আপনার অন্য ট্রেডের রিস্কটি কভার করবে যেটা এখনও ওপেন আছে। এর ফলে আপনার সেকেন্ড ট্রেডটি একটা ফ্রি ট্রেডে পরিনত হয়েছে। কারন সেকেন্ড ট্রেডের স্টপ লস পয়েন্টে চলে এলেও আপনি কোন লস খাবেন না। প্রথম ট্রেডে ১০০ ডলার লাভ, পরের ট্রেডে লস। আপনার ক্যাপিটাল কিন্তু রয়ে গেল। শুধু মাত্র একটা উপায় আছে জার ফলে আপনি এই খানে একটা লস খেতে পারেন তা হল যদি আপনার ১:১ রেশিওর ট্রেডটি যদি হিট না করে টার্গেটে এবং আপনি ঐখানে তে লস খেয়ে যান। তাই ঐ ট্রেডটা আপনাকে অনেক বুঝে শুনে করতে হবে।
    আজ এই পর্যন্ত।

  2. LFC
  3. #2
    Senior Member Marufa's Avatar
    নিবন্ধনের তারিখ
    Aug 2015
    অবস্থান
    Dhaka Bangladesh
    মন্তব্য
    1,973
    সঞ্চিত বোনাস
    421.10 USD
    Thanks
    3
    27 টি পোস্টের জন্য 27 বার ধন্যবাদ পেয়েছেন
    এভাবে ট্রেড করা আরও বেশি ঝুকিপূর্ণ । কারন একটি ট্রেডে স্টপ লস হিট করার পর আর একটি ট্রেড টেক প্রফিটের কাছাকাছি গিয়ে আবার বেক করতে পারে । এই মার্কেটে ১ পিপেরও বিশ্বাস নেই । এজন্য পরস্পর বিপরীতমূখী ট্রেড না করাই ভাল ।

  4. #3
    Senior Member sharifulbaf's Avatar
    নিবন্ধনের তারিখ
    Nov 2015
    মন্তব্য
    1,904
    সঞ্চিত বোনাস
    406.28 USD
    Thanks
    0
    18 টি পোস্টের জন্য 19 বার ধন্যবাদ পেয়েছেন
    ফরেক্স মার্কেট এ ট্রেড ম্যানেজমেন্ট না থাকলে ফরেক্স ট্রেড করে লাভ করা যায়। তাই অভার ট্রেড পরিহার করা।এনালাইসিস না করে ট্রেডিংনা করা।১০০ % থাকলে ম নে রাখতে হবে যে ২০% লস দেওয়ার প্রবণতা থাকলেই ফরেক্স মার্কেট থেকে প্রফিট করা যায়।

  5. #4
    Senior Member HKProduction's Avatar
    নিবন্ধনের তারিখ
    Nov 2015
    মন্তব্য
    1,450
    সঞ্চিত বোনাস
    307.20 USD
    Thanks
    4
    10 টি পোস্টের জন্য 11 বার ধন্যবাদ পেয়েছেন
    বুঝতে পারলাম আপনার সিস্টেমে ট্রেড করার আগে পাবনাতে একটি সিট রিজার্ভ করতে হবে। যাক সেসব বলে আর কোন লাভ নাই। আসল কথা হল আমাদেরকে প্রোপার মানি ম্যানেজমেন্ট রুল মেনে ট্রেড করতে হবে। এখানে নতুন কিছু আবিস্কার কিংবা পরিস্কার করার কোন প্রয়োজন নেই। প্রয়োজন শুধু প্রাকটিস করার।

  6. #5
    Senior Member basaki's Avatar
    নিবন্ধনের তারিখ
    Dec 2015
    মন্তব্য
    3,172
    সঞ্চিত বোনাস
    673.00 USD
    Thanks
    0
    42 টি পোস্টের জন্য 42 বার ধন্যবাদ পেয়েছেন
    আপিনারা অনেকে অনেক কথা বলেছেন কিন্তু আমি মনে করি একজন ফরেক্স ট্রেডার যদি ভাল কিছু করতে চায় তবে তাকে সকল ব্যপারে ভাল জ্ঞান লাভ করে তবেই ফরেক্স মার্কেটে ট্রেড করলে ভাল করতে হবে আর মানি মেনেজমেন্ট আর ট্রেড মেনেজমেন্ট যদি কেউ ভাল করে করতে পারে তবে লাভ নিশ্চত।

  7. #6
    Senior Member yasir arafat's Avatar
    নিবন্ধনের তারিখ
    Dec 2014
    মন্তব্য
    800
    সঞ্চিত বোনাস
    194.35 USD
    Thanks
    0
    6 টি পোস্টের জন্য 6 বার ধন্যবাদ পেয়েছেন
    বিস্তারিত জানানোর জন্য আমি আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।জিনিসটা আগে আমার কাছে পরিষ্কার ছিল না।এখন কিছুটা হলেও বুঝতে পারছি।আশা করি আরো নতুন কিছু জানবো।

  8. #7
    Senior Member md mehedi hasan's Avatar
    নিবন্ধনের তারিখ
    May 2015
    অবস্থান
    gaibandha,gobindogong
    মন্তব্য
    927
    সঞ্চিত বোনাস
    193.65 USD
    Thanks
    1
    18 টি পোস্টের জন্য 18 বার ধন্যবাদ পেয়েছেন
    ফরেক্স মার্কেটে ট্রেড করতে হলে আপনাকে সঠিক ভাবে মানি ম্যানেজমেন্ট করতে হবে।ফরেক্স মার্কেটে বেশি ভাগ ট্রেডার সঠিক ভাবে মানিম্যানেজমেন্টর অভাবে একাউন্ট শূন্য করে ফেলে।আপনি যদি সঠিক ভাবে মানিম্যানেজমেন্ট করতে পারেন তাহলে আপনি ফরেক্স মার্কেটে সফলতার সাথে ট্রেড পরিচালোনা করে টিকে থাকতে পারবেন।

  9. #8
    Senior Member RUBEL MIAH's Avatar
    নিবন্ধনের তারিখ
    Oct 2015
    অবস্থান
    ঝালকাঠী
    মন্তব্য
    3,772
    সঞ্চিত বোনাস
    779.97 USD
    Thanks
    0
    77 টি পোস্টের জন্য 82 বার ধন্যবাদ পেয়েছেন
    ফরেক্স মার্কেটে যারা মানি ম্যানেজমেন্ট করতে পারে না তাদের উচিত হবে বেশী বেশী ডেমো ট্রেড করা । যে ট্রেডার বেশী বেশী ডেমো ট্রেড করবে সে অবশ্যই লাভবান হতে পারবে । আর আমরা অল্প অল্প ভলিউম দিয়ে ট্রেড করব এবং লোভ করব না । যে ট্রেডার লোভ করবে সে অবশ্যই তার লক্ষ্য বস্তুতে পৌছাতে পারবে না । অতএব আমরা মানি ম্যানজেমেন্ট করি এবং ফরেক্স ব্যবসা ধৈর্য্যের সাথে করার চেষ্টা করি ।

  10. #9
    Senior Member nbfx's Avatar
    নিবন্ধনের তারিখ
    Nov 2016
    অবস্থান
    Dhaka
    মন্তব্য
    817
    সঞ্চিত বোনাস
    128.40 USD
    Thanks
    28
    38 টি পোস্টের জন্য 40 বার ধন্যবাদ পেয়েছেন
    সোজা কথায় ট্রেড ম্যানেজমেন্ট হলো নিজস্ব মূলধন রক্ষা করে লাভ করা। ফরেক্স মার্কেটে ভুল করতে হবে এবং ভুল থেকেই শিখতে হবে।লস করতে হবে এবং লস থেকেই লাভ করতে হবে। এরজন্য দরকার প্রচন্ড আত্মবিশ্বাস, ধৈর্য্য এবং ডেমো চর্চার। স্টপলস টেকপ্রফিট কোন ঘটনা নয়। মার্কেটের গতি বুঝতে চেষ্টা করুন।

  11. <a href="https://www.showfxworld.com">Forex Spain</a>
  12. #10
    Senior Member riponinsta's Avatar
    নিবন্ধনের তারিখ
    Nov 2016
    অবস্থান
    পাবনা
    মন্তব্য
    1,838
    সঞ্চিত বোনাস
    585.85 USD
    Thanks
    5
    162 টি পোস্টের জন্য 204 বার ধন্যবাদ পেয়েছেন
    আপনি অনেক উপকারি পোস্ট করছেন এই পোস্ট পরে আমারা খুব ভাল ভাবে ট্রেড ম্যানেজমেন্ট বুঝিয়েছেন আমি খুব ভাল ভাবে বুঝতে পারছি । আপনার দেওয়া উদাহারন তা আমার কাছে অনেক ভাল লাগছে । আপনার পোস্ট পরে বুঝাজাই ফরেক্স মার্কেট এ অনেক কিছু সিখার আছে লেগে থাকলে ফরেক্স মার্কেট এ ভাল লাভ করা যাই ট্রেড ম্যানেজমেন্ট করা অনেক জরুরী ।

+ প্রসঙ্গে প্রত্যুত্তর
Page 1 of 2 12 গতগত

মন্তব্য নিয়মাবলি

  • আপনি হয়ত নতুন পোস্ট করতে পারবেন না
  • আপনি হয়ত মন্তব্য লিখতে পারবেন না
  • আপনি হয়ত সংযুক্তি সংযুক্ত করতে পারবেন না
  • আপনি হয়ত আপনার মন্তব্য পরিবর্তনপারবেন না
  • BB কোড হলো উপর
  • Smilies are উপর
  • [IMG] কোড হয় উপর
  • এইচটিএমএল কোড হল বন্ধ
বাংলাদেশ ফরেক্স ফোরাম উপস্থাপন
ফোরাম সেবায় আপনাকে স্বাগতম যেটি ভার্চুয়াল স্যালুন হিসেবে সকল স্তরের ট্রেডারদের সাথে যোগাযোগ করার সুযোগ প্রদান করছে। ফরেক্স হলো একটি গতিশীল আর্থিক বাজার যেটি দিনে ২৪ঘন্টা খোলা থাকে। যে কেউ ব্রোকারেজ কোম্পানির মাধ্যমে এখানে কার্যক্রম সম্পাদন করতে পারে। এই ফোরামে আপনি কারেন্সি মার্কেটে ট্রেডিং এবং মেটাট্রেডার ফোর ও মেটাট্রেডার ফাইভের মাধ্যমে অনলাইন ট্রেডিং সম্পর্কিত বিস্তারিত বিবরণ পাবেন।

বাংলাদেশ ফরেক্স ফোরাম ট্রেডিং আলোচনা
ফোরামের প্রত্যেক সদস্য বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করতে পারেন, যার মধ্যে ফরেক্স সম্পর্কিত ও ফরেক্সের বাইরের বিভিন্ন বিষয়ও রয়েছে। ফোরাম বিভিন্ন মতামত এবং প্রয়োজনীয় তথ্য শেয়ারের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি অভিজ্ঞ ও নতুন উভয় ধরণের ট্রেডারদের জন্য উন্মুক্ত। পারস্পরিক সহায়তা এবং সহনশীলতা অত্যন্ত প্রশংসনীয়। আপনি যদি অন্যদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করতে চান অথবা ট্রেডিং সম্পর্কে আপনার জ্ঞান বৃদ্ধি করতে চান, তাহলে ট্রেডিং সম্পর্কিত আলোচনা "ফোরাম থ্রেড" এ আপনাকে স্বাগত।

বাংলাদেশ ফরেক্স ফোরাম ব্রোকার এবং ট্রেডারদের মধ্যে আলোচনা (ব্রোকার সম্পর্কে)
ফরেক্সে সফল হতে চাইলে, যথেষ্ট কৌশলের সাথে একটি ব্রোকারেজ কোম্পানি বাছাই করতে হবে। আপনার ব্রোকার সত্যিই নির্ভরযোগ্য সেটি নির্ধারণ করুন! এভাবে আপনি অনেক ঝুঁকির সম্মুখীন হবেন এবং ফরেক্সে লাভজনক ট্রেড করতে পারবেন। ফোরামে একজন ব্রোকারের রেটিং উপস্থাপন করা হয়; এটি তাদের গ্রাহকদের রেখে যাওয়া মন্তব্য নিয়ে তৈরি করা হয়। আপনি যে ব্রোকার কোম্পানির সাথে কাজ করছেন সে কোম্পানি সম্পর্কে আপনার মতামত দিন, এটি অন্যান্য ট্রেডারদের ভুল সংশোধন করতে সাহায্য করবে এবং একজন ভালো ব্রোকার বাছাই করতে সাহায্য করবে।

অবিচ্ছিন্ন যোগাযোগ বাংলাদেশ ফরেক্স ফোরাম
এই ফোরামে আপনি শুধু ট্রেডিং এর বিষয় সম্পর্কেই কথা বলবেন না, সেইসাথে আপনার পছন্দের যে কোন বিষয় সম্পর্কে কথা বলতে পারবেন। বিশেষ থ্রেডে অফটপিং ও করা যায়! আপনার পছন্দের যে কোন হাস্যরস, দর্শন, সামাজিক সমস্যা বা বাস্তব জ্ঞান সম্পর্কিত কথাবার্তা এখানে উল্লেখ করতে পারবেন, এমনকি আপনি যদি পছন্দ করেন তাহলে ফরেক্স ট্রেডিং সম্পর্কেও লিখতে পারবেন!

যোগদান করার জন্য বোনাস বাংলাদেশ ফরেক্স ফোরামে
যারা ফোরামে লেখা পোষ্ট করবে তারা বোনাস হিসেবে অর্থ পাবে এবং সেই বোনাস একটি অ্যাকাউন্টে ট্রেডিং এর সময় ব্যবহার করতে পারবে. ফোরাম অর্থ মুনাফা লাভ করা নয়, অধিকন্তু, ফোরামে সময় ব্যয় করার জন্য এবং কারেন্সি মার্কেট ও ট্রেডিং সম্পর্কে মতামত শেয়ারের জন্য পুরষ্কার হিসেবে ফোরামিটিস অল্প কিছু বোনাস পায়।