আমেরিকান ডলারের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ নিউজ হল এই NFP। মূলত এটা লেবার মার্কেট নিউজ। এই সময় মার্কেটে আমেরিকান ডলার রিলেটেড পেয়ারগুলো অনেক ভোলাটাইল থাকে। প্রতি মাসের প্রথম শুক্রবার এই নিউজ প্রকাশিত হয়। NFP Rate দিয়ে ঐ সময়ের চাকরির সার্বিক অবস্থান বোঝায়। সাধারণত NFP Rate , 200K এর বেশি, ফোরকাস্ট থেকে এবং পূর্ববর্তী মাসের থেকে বেশি হলে ধরে নেওয়া হয় নিউজ ভালো এবং বেশিরভাগ ক্ষেত্রেই মার্কেট ডলারের পক্ষেই মুভ করে। তবে NFP এর সাথে আরো দুটি নিউজ প্রকাশ হয়, তা হল : Unemployment Rate এবং Average Hourly Earnings...। Unemployment Rate দিয়ে ঐ সময়ের বেকারত্বের হার বোঝায়। তাই Unemployment Rate যত কম আসবে তত ডলারের জন্য ভালো। অপরদিকে Average Hourly Earnings আগের এবং ফোরকাস্ট এর চেয়ে যত বেশি হবে, ডলারের জন্য তত ভাল। যদি এই ৩ টা নিউজ ই ডলারের পক্ষে যায়, তাহলে আমরা ধরে নিতে পারি, মার্কেট ডলারের পক্ষে মুভ করবে, এবং এটি গোল্ড এবং জাপানী ইয়েন এর উপর বেশি প্রভাব আনে। আর যদি নিউজ মিক্সড আসে তবে বেশিরভাগ ক্ষেত্রেই মার্কেট দুদিকেই মুভ করে।

নিউজের পর মার্কেট কেমন মুভ করতে পারে:

1. সাধারণত এন এফপি 180-200K এর বেশি / ফোরকাস্ট এবং পূর্বের তুলনায় বেশি, আন এমপ্লয়মেন্ট রেট 3.8% থেকে কম/পূর্বের তুলনায় বা ফোরকাস্ট থেকে কম এবং এভারেজ আওয়ারলি আর্নিং ফোরকাস্ট এবং আগের তুলনায় বেশি আসে তবে ডলার সুপার ডুপার পজেটিভ হবে।

2. যদি এন এফপি 150K থেকে কম/ফোরকাস্ট থেকে/পূর্বের তুলনায় কম, আন এমপ্লয়মেন্ট রেট 4.0% থেকে বেশি/ পূর্বের তুলনায় এবং ফোরকাস্ট থেকে বেশি এবং এভারেজ আওয়ারলি আর্নিং ফোরকাস্ট এবং আগের তুলনায় কম আসে তবে ডলার সুপার ডুপার নেগেটিভ হবে।

3. যদি নিউজ মিক্সড আসে তাহলে মার্কেট দুদিকেই মুভ করতে পারে।

মার্কেটের ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে এই হিসেব কিছুটা এদিক সেদিক হতে পারে। করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করাই অনেকেই চাকরিহীন হয়ে পড়েছিলো, যার ফলে বিশ্বব্যাপী বেকারত্বের হার অনেকটা বেড়ে গিয়েছিল। তবে ধীরে লেবার মার্কেট আবারো স্বাভাবিক হচ্ছে।