রাজনীতিবিদ এবং মানবাধিকার কর্মীদের মতো হ্যাকিংয়ের উচ্চঝুঁকিতে আছেন এমন ১০ হাজার ব্যবহারকারীকে বিনামূল্যে ইউএসবি সিকিউরিটি কি দেবে গুগল। পাসওয়ার্ডের পরে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা হিসেবে ‘টু -ফ্যাক্টর অথেনটিকেশন’ বা দুই স্তরের নিরাপত্তা সুবিধা দেবে ওই ইউএসবি কি গুলো। ‘হাই-প্রোফাইল’ বা গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য নির্মিত “অ্যাডভান্সড প্রোটেকশন প্রোগ্রাম”-এ যোগ দিতে ব্যবহারকারীদের উদ্বুদ্ধ করতে চায় বলে জানিয়েছে গুগল। সম্প্রতি গুগলের পক্ষ থেকে কয়েক হাজার ব্যবহারকারীকে সতর্কবার্তা দেওয়া হয়েছিলো যে হ্যাকারদের লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারেন তারা। সেপ্টেম্বর মাসের শেষ দিকে একটি হ্যাকিং ক্যাম্পেইন চিহ্নিত করেছিলো গুগল। গুগলের থ্রেট অ্যানালিসিস গ্রুপের পরিচালক শেন হান্টলি এক বিবৃতিতে জানিয়েছেন, বিভিন্ন শিল্পের প্রায় ১৪ হাজার ব্যবহারকারীর উপর হ্যাকারদের নজর পড়েছে । হান্টলি জানান, এপিটি২৮ নামের রাশিয়ার একদল হ্যাকার ওই সাইবার আক্রমণের সঙ্গে জড়িত এবং ভুয়া ইমেইল পাঠিয়ে ‘ফিশিংয়ের চেষ্টা করেছে তারা।
[IMG]http://forex-bangla.com/customavatars/965485971.jpg[/IMG]
“আমরা বরাবর যা করি, সরকার সমর্থিত হ্যাকারদের লক্ষ্যবস্তুতে পরিণত হওয়া ব্যক্তিদের সতর্ক করে দিয়েছিলাম আমরা”; ফিশিং ইমেইলগুলো সফলতার সঙ্গে ব্লক করে দেওয়ার কথাও জানান হান্টলি। বিবিসি’র প্রতিবেদন বলছে, ‘ফ্যান্সি বেয়ার’ নামেও পরিচিত এপিটি২৮; যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কর্মকর্তাদের মতে রাশিয়ার সামরিক বাহিনীর গোয়েন্দা সংস্থা হ্যাকারদের দলটি নিয়ন্ত্রণ করে। এর আগেও গুগলের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করেছে তারা। ২০১৬ সালে দলটির আরেকটি ফিশিং ক্যাম্পেইন উন্মোচন করেছিলো ডেল সিকিওরওয়ার্কস। “কর্পোরেট এবং প্রাতিষ্ঠানিক ইমেইল অ্যাকাউন্ট যেগুলো জিমেইল ব্যবহার করতো”- এমন প্রায় চার হাজার ব্যবহারকারীর অ্যাকাউন্টের উপর আক্রমণ চালিয়েছিলো হ্যাকারদের ওই দলটি।
সেবার ফিশিং আক্রমণের ভুক্তভোগী হয়েছিলেন মার্কিন ডেমোক্রেট দলের জাতীয় কমিটি এবং মার্কিন প্রেসিডেন্ট পদে হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণার কর্মীরা। বিবিসি’র প্রতিবেদন বলছে, পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করার উদ্দেশ্যে ফাঁস করে দেওয়া হয়েছিলো হ্যাকিং থেকে সংগৃহীত তথ্য-উপাত্ত।
নতুন করে সতর্ক করে দেওয়ার পরপরই হ্যাকিংয়ের ঝুঁকিতে থাকা গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য নতুন পদক্ষেপের ঘোষণা দিলো গুগল। ১০ হাজার ব্যবহারকারীকে বিনামূল্যে ‘টাইটান’ সিকিউরিটি কি পাঠানোর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। বাজারে ওই পণ্যটির দাম ৪১ ডলার থেকে শুরু।
সিকিউরিটি কিগুলো বিতরণের জন্য একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে জোট বাঁধার কথা এক ব্লগ পোস্টে জানিয়েছে গুগল। এ ছাড়াও, সম্প্রতি “স্বয়ংক্রিয়ভাবে ১৫ কোটি গ্রাহককে টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবস্থার আওতায়” নিয়ে আসার ঘোষণা দিয়েছে গুগল। নিজ উদ্যোগে টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবস্থা চালু করে নিতে বলা হয়েছে ইউটিউবের ২০ লাখ কন্টেন্ট নির্মাতাকে।সেবাগ রাহকদের ক্রমান্বয়ে আরও নিরাপদ ব্যবস্থার আওতায় নিয়ে আসার কথা গুগল আগেই জানিয়েছে মে মাসে।