[IMG]http://forex-bangla.com/customavatars/1269114513.jpg[/IMG]
কয়েক দিন আগে ঘোষিত ব্যয় হ্রাস পরিকল্পনার অংশ হিসেবে জাপান ও বিদেশের দুটি কার অ্যাসেম্বলি প্লান্ট বন্ধের কথা বিবেচনা করছে অটো জায়ান্ট নিশান। সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, কোম্পানিটি জাপানের ওপ্পামা প্লান্ট ও নিশান শতাই পরিচালিত শোনান প্লান্ট বন্ধের কথা বিবেচনা করছে। এর মধ্যে ওপ্পাম প্লান্টে উৎপাদন শুরু হয় ১৯৬১ সালে। নিশান শতাইতে কোম্পানির ৫০ শতাংশ অংশীদারত্ব রয়েছে। কারখানা দুটি বন্ধ করলে জাপানে নিশানের আর তিনটি অ্যাসেম্বলি প্লান্ট অবশিষ্ট থাকবে। এছাড়া দক্ষিণ আফ্রিকা, ভারত ও আর্জেন্টিনার প্লান্টে উৎপাদন বন্ধের কথা ভাবছে নিশান। মেক্সিকোয় কারখানা কমানোর পরিকল্পনাও রয়েছে।
জাপানের তৃতীয় বৃহত্তম গাড়ি নির্মাতা নিশান গত মঙ্গলবার বড় আকারের ব্যয় হ্রাস পরিকল্পনা প্রকাশ করে। তখন জানিয়েছিল, বিশ্বব্যাপী উৎপাদন কেন্দ্রের সংখ্যা ১৭ থেকে কমিয়ে ১০-এ আনবে এবং প্রায় ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করবে।
নিশান এক বিবৃতিতে বলেছে, নির্দিষ্ট কিছু প্লান্ট বন্ধের খবর আনুষ্ঠানিক কোনো তথ্যের ভিত্তিতে প্রকাশ করা হয়নি। বর্তমানে এ বিষয়ে কোনো মন্তব্য করবে না কোম্পানিটি। তবে স্টেকহোল্ডারদের কাছে স্বচ্ছতা এবং প্রয়োজন অনুযায়ী যেকোনো প্রাসঙ্গিক হালনাগাদ জানানো হবে।
২০২৪ অর্থবছরে ৩৩ লাখ গাড়ি বিক্রি করে নিশান, যা ২০১৭ সালের তুলনায় ৪২ শতাংশ কম।
নিশান জানিয়েছে, মেক্সিকো ও আর্জেন্টিনার ফ্রন্টিয়ার ওনাভারা পিকআপ ট্রাকউৎপাদন মেক্সিকোর সিভাক প্লান্টে কেন্দ্রীভূত হবে। এছাড়া ভারতীয় যৌথ উদ্যোগ রেনোঁ নিশান অটোমোটিভ ইন্ডিয়া প্রাইডেট লিমিটেড থেকে নিশানের অংশীদারত্ব কিনে নেবে ফরাসি জোটসঙ্গী রেনোঁ।
দেশীয় কারখানার মধ্যে ২০০১ সালে মুরায়ামা প্লান্ট বন্ধ হওয়ার পর জাপানে প্রথমবার এ ধরনের পদক্ষেপ নিচ্ছে নিশান।
জাপানের ওপ্পামা প্লান্টে বার্ষিক উৎপাদনক্ষমতা প্রায় ২ লাখ ৪০ হাজার গাড়ি এবং ২০২৩ সালের অক্টোবর নাগাদ এখানে কর্মী ছিলেন প্রায় ৩ হাজার ৯০০। ২০১০ সালে এটি নিশানের প্রথম প্লান্ট হিসেবে লিফ উৎপাদন শুরু করে। লিফ বিশ্বের প্রথম ব্যাপক বাজারজাতকৃত বিদ্যুচ্চালিত গাড়ি হিসেবে পরিচিত। অন্যদিকে বাণিজ্যিক ভ্যানকেন্দ্রিক শোনান কারখানার বার্ষিক উৎপাদনক্ষমতা প্রায় দেড় লাখ ইউনিট। এখানে ১ হাজার ২০০-এর মতো কর্মী নিয়োজিত রয়েছেন।