ব্যাংক অব ইংল্যান্ডের নতুন গভর্নর হয়েছেন অ্যান্ড্রু বেইলি। ব্যাংকটির বর্তমান গভর্নর মার্ক কারনির পর কে তার স্থলাভিষিক্ত হবেন, তা নিয়ে দুই বছরেরও বেশি সময়ের জল্পনার অবসান ঘটিয়ে চূড়ান্ত হলো বেইলির নাম। আগামী বছরের ১৬ মার্চ থেকে তিনি কার্যক্রম শুরু করবেন। খবর গার্ডিয়ান।

কারনি ও বেইলির প্রোফাইলের তফাতগুলো বেশ স্পষ্ট। বেইলির জন্মস্থান ব্রিটেনের কাউন্টি লেস্টারশায়ারে। অন্যদিকে কারনি কানাডার নাগরিক। এদিকে গোল্ডম্যান স্যাকসের সাবেক ব্যাংকার হিসেবে খ্যাতি রয়েছে বেইলির। এছাড়া তার ক্যারিয়ারের বড় অংশ কেটেছে থ্রেডনিডল স্ট্রিটের কেন্দ্রীয় ব্যাংকগুলোর প্রধান কার্যালয়ে। অন্যদিকে ২০১৬ সালে ‘প্রুডেনশিয়াল রেগুলেশন অথরিটি’র তত্ত্বাবধায়ক বডির প্রধান হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

ব্যাংক অব ইংল্যান্ডের আগামী আট বছরের নেতৃত্বের ভার পড়েছে অভিজ্ঞ বেইলির কাঁধে। বিশেষজ্ঞদের মতে, তাকে সামলাতে হবে নিম্নোক্ত প্রধান পাঁচটি চ্যালেঞ্জ।

ব্রেক্সিট: স্বাভাবিকভাবে ব্রেক্সিটের চাপ সামলানোই হবে বেইলির প্রধানতম চ্যালেঞ্জ। তিনি অবশ্য ব্রাসেলসের সঙ্গে কথা বলার সূক্ষ্ম কৌশল, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কর্মকর্তাদের সঙ্গে দরকষাকষির আর্ট সম্পর্কে যথেষ্ট অবগত। ব্রাসেলসের সঙ্গে তাকে যেকোনো উপায়ে এমনভাবে ব্রেক্সিট চুক্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হবে, যাতে নিজেদের ট্রেজারির সুরক্ষার বিষয়টি নিশ্চত করা যায়।

বণিক বার্তা