চীনে প্রথমবারের মতো হাইড্রোজেন ফুয়েল-সেল ইলেকট্রিক ট্রাক্টরের দেখা মিলল। দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাগ্রো মেশিনারি ইনোভেশন অ্যান্ড ক্রিয়েশন (সিএইচআইএআইসি) গত মঙ্গলবার মধ্যাঞ্চলীয় হেনান প্রদেশের লৌয়াংয়ে নতুন প্রজন্মের স্মার্ট ট্রাক্টরটি উন্মোচন করেছে। ইটি৫০৪-এইচ মডেলের ট্রাক্টরটি ফাইভজি মোবাইল যোগাযোগ প্রযুক্তি ব্যবস্থা সমর্থন করে। এতে রয়েছে সেলফ ড্রাইভিং মোড। দূর থেকেও অপারেট করা যাবে এটি। খবর সিনহুয়া।
সিএইচআইএআইসি ও সিংহুয়া ইউনিভার্সিটির তিয়ানজিন রিসার্চ ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড ইকুইপমেন্ট যৌথভাবে এ ট্রাক্টর তৈরি করেছে। এতে একটি পার্মানেন্ট-ম্যাগনেট, সিংক্রোনাস মিড-মোটর, ইনডিপেনডেন্ট ইলেকট্রিক লিফটিং ও স্টিয়ারিং মোটর রয়েছে। যখন ট্রাক্টরটিতে লোডের পরিমাণ কম থাকবে, তখন এটি হাইড্রোজেন ফুয়েল সেল দ্বারা চালিত হবে। আর যখন লোডের পরিমাণ বেশি হবে, তখন লিথিয়াম আয়ন ব্যাটারি এতে প্রয়োজনীয় শক্তি সরবরাহ করবে।ফাইভজি প্রযুক্তির কারণে ট্রাক্টরটির রিয়েল টাইম রানিং স্ট্যাটাস ও আশেপাশের কাজের পরিবেশ তদারক করা যাবে। এতে ট্রাক্টরটি আরো কার্যকরভাবে পরিচালনা করা সম্ভব হবে।
[IMG]http://forex-bangla.com/customavatars/2091287140.jpg[/IMG]
বর্ধিত জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে কৃষিতে স্মার্ট প্রযুক্তির যন্ত্রের ব্যবহার অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। ইটি৫০৪-এইচ মডেলের হাইড্রোজেনচালিত ইলেকট্রিক ট্রাক্টরটি এমনই এক কৃষিযন্ত্র। এর মতো নতুন প্রজন্মের পরিবেশবান্ধব ও স্মার্ট যন্ত্রপাতি কৃষি খাতের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করছেন সিএইচআইএআইসির পরিচালক ঝাও চুনজিয়াং। কৃষি প্রযুক্তির উন্নয়নে চীন বরাবরই অগ্রগামী ভূমিকা পালন করেছে। হাইড্রোজেন শক্তি পরিচালিত ট্রাক্টর উন্মোচনের মাধ্যমে তারা আবারো এ খাতে মুনশিয়ানা দেখাল।