ইসরায়েলি সাইবার ফার্ম এনএসও গ্রুপ এবং তার প্যারেন্ট কোম্পানি ওএসওয়াই টেকনোলজিসের বিরুদ্ধে মামলা করেছে অ্যাপল। পেগাসাস স্পাইওয়্যার ব্যবহারের মাধ্যমে মার্কিন গ্রাহকদের ওপর নজরদারির অভিযোগে এ মামলা করেছে ক্যালিফোর্নিয়ার কুপার্টিনোভিত্তি কোম্পানিটি। খবর রয়টার্স।

মানবাধিকার কর্মী ও সাংবাদিকদের বিরুদ্ধে নজরদারি ও তথ্য চুরির অভিযোগে এনএসও গ্রুপের পেগাসাস স্পাইওয়্যার নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও কোম্পানি একের পর অভিযোগ তুলছে। এ ধারাবাহিকতায় যুক্ত হয়েছে আইফোন নির্মাতা কোম্পানিটি।

চলতি মাসের শুরুতে ইসরায়েলি কোম্পানিটিকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র সরকার। এছাড়া অন্য যেসব কোম্পানি আইনি পদক্ষেপ নিয়েছে কিংবা মৌখিক সমালোচনা করেছে তার মধ্যে রয়েছে মাইক্রোসফট, মেটা, অ্যালফাবেট ও সিসকো সিস্টেমস। পেগাসাস স্পাইওয়্যার ব্যবহারের মাধ্যমে এ কোম্পানিগুলোর বিভিন্ন পণ্য ও সেবার নিরাপত্তা জাল এড়িয়ে গ্রাহকদের তথ্য-উপাত্ত হাতিয়ে নেয়া হচ্ছে। এছাড়া বিশ্বের বিভিন্ন কর্তৃত্ববাদী সরকারের হাতে হ্যাকিং টুলস সরবরাহ করছে বলে অভিযোগ উঠেছে ইসরায়েলি কোম্পানিটির বিরুদ্ধে।

মার্কিন গ্রাহকদের ওপর নজরদারি এবং তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগে এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা করল অ্যাপল। ক্যালিফোর্নিয়ার নর্দান ডিস্ট্রিক্টের জেলা আদালতে দায়ের করা মামলায় ভবিষ্যতে যেকোনো ধরনের অপব্যবহার এড়াতে এনএসও গ্রুপের জন্য নিজেদের সফটওয়্যার, সার্ভিস বা ডিভাইস ব্যবহার নিষিদ্ধের দাবি জানিয়েছে টিম কুক নেতৃত্বাধীন কোম্পানিটি।

এদিকে এক বিবৃতিতে এনএসও জানায়, তারা শুধু বিভিন্ন দেশের সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে স্পাইওয়্যারটি বিক্রি করছে। এর মাধ্যমে হাজারো মানুষের নিরাপত্তা বিধান হচ্ছে বলেও দাবি তাদের।

বণিক বার্তা