জাপানে নতুন অর্থবছরের জন্য ৯৪ হাজার কোটি ডলারেরও বেশি বার্ষিক বাজেটের অনুমোদন করেছে দেশটির মন্ত্রিসভা। এ নিয়ে টানা ১০ বছরের মতো জাপানে এত বড় অংকের বাজেট বরাদ্দ করা হলো। সংশ্লিষ্টরা জানিয়েছেন, কভিড-১৯ মহামারী সংকট উত্তরণে প্রাধান্য দেয়া হয়েছে দেশের বাজেটে। খবর রয়টার্স।

প্রবৃদ্ধি ও সম্পদ বণ্টনে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার লক্ষ্য বাস্তবায়নে এবারের বাজেট পরিকল্পনায় গুরুত্বারোপ করা হয়েছে। আগামী বছরের এপ্রিলে জাপানের নতুন অর্থবছর শুরু হতে যাচ্ছে। এর জন্য ১০৭ দশমিক ৬ কোটি ট্রিলিয়ন ইয়েন বা ৯৪ হাজার কোটি ডলারেরও বেশি বাজেট অনুমোদন করেছে সরকার। ফুমিও কিশিদার প্রধানমন্ত্রীত্ব এটিই দেশের প্রথম বাজেট। তথ্যানুযায়ী, আগামী বছরের মার্চে এ বাজেট জাপানের সংসদে পাস করতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, মহামারীতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারের পেছনে ব্যয় করা হবে এবার। মহামারীতে ক্ষতিগ্রস্ত খাত উন্নয়নের জন্য বরাদ্দ ৩৬ লাখ কোটি ইয়েন প্রণোদনা অনুমোদনের কয়েক দিনের মধ্যেই এ ঘোষণা করা হলো।

এ বিষয়ে জাপানের অর্থমন্ত্রী শুনিচি সুজুকি লক্ষ্যে স্থির থাকার কথা বলেছেন। সরকারি আর্থিক খাতগুলো উন্নত করার ওপর তিনি গুরুত্বারোপ করেছেন। এদিকে বিশেষজ্ঞরা বলছেন, বড় অংকের অর্থ ব্যয়ের অর্থ জাপানের নীতিনির্ধারকদের মধ্যে আর্থিক ব্যয়ের নীতি শিথিল হচ্ছে। দেশটির প্রধান বাজার অর্থনীতিবিদ ইয়াসুনারি উয়েনো বলেন, সরকারি দেনা পরিশোধ করতে রাজনীতিবিদদের মধ্যে কোনো প্রয়াস দেখা যাচ্ছে না।

বণিক বার্তা