চীনকে হটিয়ে ভারতের শীর্ষ বাণিজ্য অংশীদার হিসেবে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের উপাত্তে এ তথ্য উঠে এসেছে। বিশ্বের শীর্ষ অর্থনীতির সঙ্গে গত কয়েক বছরে ভারতের অর্থনৈতিক সম্পর্ক জোরদারের প্রভাব এতে ফুটে উঠেছে। খবর বিজনেস স্ট্যান্ডার্ড।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের উপাত্তে দেখা গেছে, ২০২১-২২ অর্থবছরে যুক্তরাষ্ট্র ও ভারতের দ্বিপক্ষীয় বাণিজ্য হয়েছে ১১ হাজার ৯৪২ কোটি ডলার। ২০২০-২১ অর্থবছরে যেখানে দ্বিপক্ষীয় বাণিজ্য ছিল ৮ হাজার ৫১ কোটি ডলার।

২০২১-২২ অর্থবছরে চীনের সঙ্গে ভারতের দ্বিপক্ষীয় বাণিজ্য হয়েছে ১১ হাজার ৫৪২ কোটি ডলার। এর আগের অর্থবছরে এর আকার ছিল ৮ হাজার ৬৪০ কোটি ডলার।

২০২১-২২ অর্থবছরে যুক্তরাষ্ট্রে ভারতের রফতানি হয়েছে ৭ হাজার ৬১১ কোটি ডলার। এর আগের অর্থবছরে যেখানে রফতানি ছিল ৫ হাজার ১৬২ কোটি ডলার। বিপরীতে যুক্তরাষ্ট্র থেকে ভারতের আমদানি হয়েছে ৪ হাজার ৩৩১ কোটি ডলারের পণ্য। এর আগের বছর যেখানে আমদানি হয়েছিল ২ হাজার ৯০০ কোটি ডলারের পণ্য।

চীন থেকে আমদানি বেশি হলেও ভারতের রফতানি অনেক কম। ২০২১-২২ অর্থবছরে চীনে ভারতের রফতানি হয়েছে ২ হাজার ১২৫ কোটি ডলারের পণ্য। এর আগের অর্থবছরে এর পরিমাণ ছিল ২ হাজার ১১৮ কোটি ডলার। বিপরীতে ২০২১-২২ অর্থবছরে চীন থেকে ভারতের আমদানি হয়েছে ৯ হাজার ৪১৬ কোটি ডলারের পণ্য। এর আগের বছরে আমদানির পরিমাণ ছিল ৬ হাজার ৫২১ কোটি ডলার। এশিয়ার শীর্ষ দুই অর্থনীতির মধ্যে বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে ৭ হাজার ২৯১ কোটি ডলার। গত অর্থবছরে এ বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৪ হাজার ৪০০ কোটি ডলার। দ্বিপক্ষীয় বাণিজ্য কমলেও এখনো বিভিন্ন পণ্য ও শিল্প উপকরণ আমদানিতে চীনের ওপর বড় আকারে নির্ভরশীল ভারত।

বণিক বার্তা