[IMG]http://forex-bangla.com/customavatars/1413245217.jpg[/IMG]
বর্ষায় প্রকৃতি সেজে ওঠে আরও রঙে ও রসে। তাই তো এ সময় ভ্রমণপিপাসুরা ছুটে যান দেশ থেকে দেশান্তরে, শুধুই প্রকৃতি দর্শনে। এ সময় ঝরনা বেয়ে চলেন নিজ গতিতে, সমুদ্র হয়ে ওঠে উত্তাল, গাছের পাতাগুলো হয়ে ওঠে আরও সবুজ- সব মিশিয়ে প্রকৃতি বর্ষায় যৌবন লাভ করে। আর এ সৌন্দর্যে মুগ্ধ হয় পর্যটকরা। যদিও ভ্রমণপ্রিয় পর্যটকদের ঘুরতে যাওয়ার জন্য কোনো মৌসুম লাগে না। তবে এ সময় ঘুরতে গেলে অবশ্যই বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে, না হলে ঘটতে পারে বিপদ। জেনে নিন বর্ষায় কোথাও ভ্রমণকালে কোন কোন বিষয়ে সতর্ক থাকবেন-
>> বর্ষাকালে এই বৃষ্টি আবার এই রোদ। বৃষ্টি হলে রাস্তায় জমে কাদা-পানি। তাই এই সময় ভ্রমণে যাওয়ার সময় কেমন জুতা পরবেন তা আগে থেকেই ঠিক করে রাখুন। সবচেয়ে ভালো হয় পানি শোষণ করে এমন কোনো জুত পরা। এতে জুতা ভিজে গেলেও সমস্যা হবে না।
>> জুতার মতো বর্ষাকালে জামাকাপড় ভিজে যেতে পারে। তাই সুতির জামাকাপড়ের বদলে সিন্থেটিকের পোশাক পরুন এ সময়। যাতে ভিজে গেলেও তাড়াতাড়ি শুকিয়ে যায়।
>> বর্ষায় সর্দি-জ্বর হওয়াটা খুব স্বাভাবিক। এর পাশাপাশি এ সময় পেটের গোলমালও বাড়ে। তাই এমন আবহাওয়ায় বাইরের খাবার এড়িয়ে চলুন। যতটা সম্ভব বাড়ির তৈরি খাবার সঙ্গে নিন। না হলে শুকনো খাবার সঙ্গে রাখুন। বিশুদ্ধ পানি সঙ্গে রাখা জরুরি।
>> ট্রাভেল ব্যাগটিও যেন ‘ওয়াটারপ্রুফ’ হয় সেদিকে লক্ষ্য রাখুন। না হলে হঠাৎ বৃষ্টি এলে ব্যাগের সঙ্গে সঙ্গে তার মধ্যে থাকা জিনিসও ভিজে যেতে পারে।
>> বর্ষায় ডেঙ্গু ও ম্যালেরিয়ার প্রকোপও বেড়ে যায়। তাই কোথাও ভ্রমণে গেলে লম্বা হাতার পোশাক পরুন। মশা ছাড়াও অন্যান্য পতঙ্গের উৎপাত থেকে বাঁচতে বিভিন্ন অ্যান্টিসেপ্টিক ক্রিম ব্যবহার করুন।