[IMG]http://forex-bangla.com/customavatars/360969058.jpg[/IMG]
বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) উৎপাদনের লক্ষ্যমাত্রায় পরিবর্তন এনেছে জাপানভিত্তিক অটো জায়ান্ট টয়োটা মোটর। কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, ২০২৬ সালে গাড়ি বিক্রির যে লক্ষ্যমাত্রা ছিল তা ৩০ শতাংশ কমিয়ে আনা হয়েছে। বিশ্ববাজারে চাহিদার শ্লথগতির কারণে এমন সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। টয়োটা মোটর জানিয়েছে, ২০২৬ সালের জন্য তারা ১০ লাখ ইভি তৈরি করবে, যা আগের লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৩০ শতাংশ কম। এ সিদ্ধান্ত এরই মধ্যে গাড়ির যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠানকে অবহিত করা হয়েছে। নতুন পরিকল্পনা অনুযায়ী, ২০২৫ সালের জন্য চার লাখের কিছুটা বেশি গাড়ি তৈরি করবে টয়োটা মোটর। আর ২০২৬ সালের জন্য তৈরি করবে প্রায় ১০ লাখ। মূলত হাইব্রিড গাড়ি উৎপাদনে বেশি জোর দিয়েছে এ জাপানি অটোমেকার। ২০২৩ সালে বিশ্ববাজারে তারা প্রায় এক লাখ ইভি বিক্রি করেছে। আর চলতি বছরের জানুয়ারি-জুলাই পর্যন্ত বিক্রি করেছে ৮০ হাজারের মতো বিদ্যুচ্চালিত। সে হিসাবে ৩০ শতাংশ কমানোর পরও ২০২৬ সালের লক্ষ্যমাত্রা উচ্চাভিলাষী রয়ে গেছে।
গত মে মাসে টয়োটা ঘোষণা দেয়, তারা ২০২৬ সালের মধ্যে বার্ষিক ইভি বিক্রির পরিমাণ ১৫ লাখে উন্নীত করতে চায়। তখন আরো বলা হয়েছিল, বিশ্ববাজারে ইভির ক্রমবর্ধমান চাহিদা অনুযায়ী নিজেদের সরবরাহ ব্যবস্থাকে সক্ষম করে তুলতে এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
বিশ্ববাজারে ইভির চাহিদা শ্লথ হওয়ার খবরের মধ্যে টয়োটা নতুন এ সিদ্ধান্তের কথা জানাল। যুক্তরাজ্যভিত্তি প্রতিষ্ঠান গ্লোবাল ডাটার তথ্য অনুযায়ী, ২০২৩ সালে বিশ্ববাজারে ৯৭ লাখ ইভি বিক্রি হয়, যা আগের বছরের চেয়ে ৩২ শতাংশ বেশি। কিন্তু ২০২১ সালের তুলনায় ২০২২ সালে ইভির বিক্রি বেড়েছিল প্রায় ৬৫ শতাংশ। ২০২২ সালে ইভি বিক্রির পরিমাণ ছিল ৭৪ লাখ।
এদিকে টেসলার বিক্রিও প্রথমবারের মতো কমে গেছে। চলতি বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) ৮ লাখ ৩০ হাজার ইভি বিক্রি করে প্রতিষ্ঠানটি, যা গত বছরের একই সময়ের তুলনায় ৭ শতাংশ কম। অন্যদিকে চীনের বিওয়াইডি চলতি বছরের জুন পর্যন্ত বিক্রি করেছে ৭ লাখ ২০ হাজার ইভি, যা গত বছরের একই সময়ের তুলনায় ১৮ শতাংশ বেশি। একই সময়ে প্রতিষ্ঠানটির প্লাগ-ইন হাইব্রিড গাড়ির (পিএইচভি) বিক্রি ৪০ শতাংশ বেড়েছে।