[IMG]http://forex-bangla.com/customavatars/1617247724.jpg[/IMG]
বড় আকারের র*্যাম হেভি-ডিউটি ট্রাকের নতুন ডিজাইন উন্মোচন করেছে স্টেলান্টিস। এ হালনাগাদ সংস্করণের মাধ্যমে টানা তিন বছরের বিক্রির পতন কাটিয়ে ওঠার আশা করছে যুক্তরাষ্ট্রভিত্ িক ব্র্যান্ডটি। নতুন র*্যাম ২৫০০ ও ৩৫০০ পিকআপ এবং চ্যাসিস ক্যাব ট্রাকে ইন্টেরিয়র ও এক্সটেরিয়র ডিজাইনে বড় ধরনের পরিমার্জন এসেছে। যুক্ত হয়েছে নতুন ৬ দশমিক ৭ লিটার কামিন্স টার্বো ডিজেল ইঞ্জিন, যা ৪৩০ অশ্বশক্তি এবং ১ হাজার ৭৫ ফুট-পাউন্ড টর্ক উৎপন্ন করে। হেভি-ডিউটি ট্রাকগুলো চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) মার্কিন ডিলারদের কাছে পৌঁছতে পারে। বাজারে বিদ্যমান মডেলের তুলনায় এগুলো প্রায় ২ হাজার ৩০০ ডলার বেশি দামে বিক্রি হবে। প্রারম্ভিক মূল্য ধরা হয়েছে ৪৭ হাজার ৫৬০ ডলার। গত বছর পূর্বঘোষিত সময়ের তুলনায় কিছুটা দেরিতে বাজারে আসে ছোট আকারের র*্যাম ১৫০০ পিকআপ। যার প্রভাব পড়েছে পরবর্তী বড় সংস্করণ উন্মোচন ও বাজারজাতে। র*্যামের সিইও টিম কুনিস্কিসের মতে, ‘আরো আগেই হেভি-ডিউটি ট্রাক তৈরি করা উচিত ছিল।’ মার্কিন ব্র্যান্ডগুলোর কাছে পিকআপ ট্রাক অত্যন্ত গুরুত্বপূর্ণ পণ্য। র*্যাম গত বছর ২০২৪ সালে সামগ্রিকভাবে ১৯ শতাংশ বিক্রির পতন দেখে। এর মধ্যে পিকআপ ট্রাকের বিক্রি কমে ১৬ শতাংশ। এটি জিএম, ফোর্ডসহ অন্য প্রতিদ্বন্দ্বীদে তুলনায় উল্লেখযোগ্য পতন। ‘আমরা মার খাচ্ছি’ উল্লেখ করে টিম কুনিস্কিস জানান, মূলত ১৫০০ মডেলের বাজারে আসতে দেরি করায় ব্র্যান্ডটির বিক্রি কমেছে। ডিজেল ইঞ্জিন হেভি-ডিউটি ট্রাক গ্রাহকের জন্য একটি গুরুত্বপূর্ণ বিকল্প। এ ধরনের ট্রাক অধিক ওজন বহন, টোয়িং ও অন্যান্য কাজে ব্যবহার করে। এর অন্য ইঞ্জিনটি ৬ দশমিক ৪ লিটার হেমি ভি-৮, যা ৪০৫ অশ্বশক্তি ও ৪২৯ ফুট-পাউন্ড টর্ক উৎপন্ন করে। ২০২৫ সালের জন্য র*্যাম হেভি-ডিউটি লাইনআপে আরো রয়েছে ট্রেডসম্যান, বিগ হর্ন/লোন স্টার, লারামি, রেবেল, পাওয়ার ওয়াগন, লিমিটেড লংহর্ন ও লিমিটেড মডেল। এ ট্রাকগুলো তৈরি হচ্ছে মেক্সিকোর সাল্টিলোতে।